আমাদের পেট্রোল ফুরিয়ে গেছে : লঙ্কান প্রধানমন্ত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্কসংকট কবলিত শ্রীলঙ্কার পেট্রোল ফুরিয়ে গেছে এবং জরুরি পণ্য আমদানির ব্যয় নির্বাহে ডলার নেই বলে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেছেন লঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।
দায়িত্ব নেওয়ার পর আজ সোমবার (১৬ মে) জাতির উদ্দেশে ভাষণ দেন নতুন প্রধানমন্ত্রী। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বলেন, আমি একটি বিপজ্জনক চ্যালেঞ্জ নিচ্ছি। আমি যে জুতো পরছি তাতে ধারালো নখ রয়েছে, যা সরানো সম্ভব না। জাতির জন্য আমি এই চ্যালেঞ্জ গ্রহণ করছি। আমার লক্ষ্য ও আত্মোৎসর্গ কোনও ব্যক্তি, পরিবার বা দলকে রক্ষার জন্য নয়, আমার উদ্দেশ্য হলো এই দেশের সব মানুষকে রক্ষা করা। আমাদের তরুণ প্রজন্মের ভবিষ্যৎ রক্ষা করা।
রনিল বিক্রমাসিংহে বলেন, আমাদের পেট্রোল ফুরিয়ে গেছে। এই মুহূর্তে আমাদের মাত্র একদিনের পেট্রোল মজুত আছে।
দেউলিয়া দেশটি আসন্ন মাসগুলোতে আরও কঠিন পরিস্থিতির মুখে পড়তে পারে বলে সতর্ক করে তিনি বলেন, আগামী কয়েক মাস আমাদের জীবনের কঠিনতম হবে। এই সময়ে আত্মত্যাগ ও চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আমাদের অবশ্যই প্রস্তুত হতে হবে। সত্য আড়াল করা এবং জনগণের কাছে মিথ্যা বলার কোনও ইচ্ছে আমার নেই।
তিনি জানান, তেলের তিনটি চালানের মূল্য পরিশোধের জন্য ডলার সংগ্রহ করতে পারেনি সরকার। তেলের চালান নিয়ে কলম্বোর বাইরে মূল্য পরিশোধের অপেক্ষায় রয়েছে। মূল্য পরিশোধ করা হলে তেল খালাস হবে।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন রনিল বিক্রমাসিংহে। কয়েক সপ্তাহের বিক্ষোভের পর মাহিন্দা রাজাপাকসে পদত্যাগের পর তিনি দায়িত্ব নেন।
সংকট কাটিয়ে ওঠার অঙ্গীকারের কথা তুলে ধরে তিনি জনগণকে আগামী কয়েক মাস ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মানিয়ে নেওয়ার আহ্বান জানান।
তিনি জানান, সরকারের কাছে ১৪ লাখ সরকারি কর্মীর মে মাসের বেতন দেওয়ার মতো টাকা নেই। শেষ সম্বল হিসেবে তিনি টাকা ছাপানোর সিদ্ধান্ত নেবেন। বলেন, আমার নিজের ইচ্ছার বিরুদ্ধে রাষ্ট্রীয় কর্মীদের বেতন এবং জরুরি সেবা ও পণ্য কিনতে টাকা ছাপানোর অনুমতি দিতে আমি বাধ্য হচ্ছি।
লঙ্কান প্রধানমন্ত্রী সতর্ক করে জানান, জ্বালানি ও বিদ্যুতের শুল্ক বাড়বে এবং সরকার লোকসানে থাকা জাতীয় বিমান সংস্থাকে বিক্রি করে দেবে ক্ষতি কমিয়ে আনার জন্য। (সূত্র: এনডিটিভি, দ্য হিন্দু)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.