আমাজন রক্ষার আহ্বান জানিয়েছেন রাজা চার্লস : লুলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা বলেছেন, কট্টর পরিবেশবিদ রাজা তৃতীয় চার্লস তাকে ব্যক্তিগতভাবে আমাজন রেইনফরেস্ট রক্ষার অনুরোধ জানিয়েছেন।
তৃতীয় চার্লসের অভিষেকের প্রাক্কালে লুলা ও ব্রিটিশ রাজ শুক্রবার (৫ মে) সন্ধ্যায় লন্ডনের বাকিংহাম প্যালেসে মিলিত হন।
লন্ডনে শনিবার (৬ মে) প্রেস কনফারেন্সে লুলা বলেন, রাজা আমাকে প্রথম যে কথাটি বলেছেন তা হলো আমি যেন আমাজনকে রক্ষা করি। তখন আমি বলেছি, আমার সহায়তা প্রয়োজন।
লুলা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শুক্রবারের বৈঠকের পর ব্রিটেন আমাজন রক্ষা তহবিলে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার দেওয়ার অঙ্গীকার করেছে।
আমাজন রেইন ফরেস্ট রক্ষায় ২০০৮ সালে তহবিলটি গঠন করা হয়। লুলা জলবায়ু পরিবর্তনের বিষয়টি গুরুত্বের সঙ্গে নিতে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর জানুয়ারিতে আবার ক্ষমতায় ফিরে আসেন। দায়িত্ব নেওয়ার কালে লুলা আমাজন রক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার অঙ্গীকার করেন।
উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট আমাজনের ৬০ শতাংশের অবস্থান ব্রাজিলে। এদিকে, শনিবার অভিষেককালে লুলা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে সংক্ষিপ্ত সাক্ষাৎ করেন এবং উভয়ে ইউক্রেন নিয়ে টেলিফোনে কথা বলতে সম্মত হন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.