আবারও বিধিনিষেধবিরোধী আন্দোলনে উত্তাল অস্ট্রিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আবারও সরকারের করোনা নীতিবিরোধী বিক্ষোভে উত্তাল জার্মানি ও এর প্রতিবেশী দেশ অস্ট্রিয়া। করোনার টিকা নিতে সরকারের বাধ্যতামূলক আইন প্রণয়ন ও বিধিনিষেধের নামে কড়াকড়ি আরোপে রাস্তায় নেমে আসে দুই দেশের কয়েক হাজার মানুষ।  
করোনার ভয়াবহ অবস্থার মধ্যেই সব ধরনের বিক্ষোভ ও গণজমায়েত আগেই নিষিদ্ধ করেছিল জার্মান প্রশাসন। এমনকি উচ্চ আদালতের রায় সত্ত্বেও সরকারের নেয়া করোনা নীতির কড়াকড়ির বিরোধিতা করে গতকাল শনিবার (২৯ জানুয়ারি) দেশটির বন্দরনগরী হামবুর্গে সমাবেশ করেছে বিকল্প চিন্তা, ঘুরে বেড়ানো সংগঠনের কর্মী ও সাধারণ মানুষ।
একই দিন প্রতিবেশী দেশ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় করোনা টিকা নিতে বাধ্যবাধকতার প্রতিবাদে সমাবেশে অংশ নেন কমপক্ষে ১০ হাজার মানুষ। গত বৃহস্পতিবার প্রাপ্তবয়স্কদের জন্য করোনার টিকা বাধ্যতামূলক করার আইন পাসের পর থেকেই শুরু হয় বিক্ষোভ।
বরাবরের মতোই দুই দেশের করোনাবিরোধী সমাবেশগুলোতে ছিল না মাস্কের কোনো বালাই, মানা হয়নি কোনো সামাজিক দূরত্বও। এ সময় বিক্ষোভকারীরা অভিযোগের সুরে বলেন করোনার নীতির নামে সাধারণ জনগণকে বোকা বানানোর দিন শেষ।
এদিকে জার্মানিতে করোনায় মৃত্যুর সংখ্যা এক লাখ আঠারো হাজার ও অস্ট্রিয়াতে ১৪ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে দু’দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.