আবারও বিক্ষোভ আর সংঘর্ষে উত্তাল হয়ে পড়েছে হংকং

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্কহংকংয়ে পুলিশের অনুমতি না পেয়েও বিক্ষোভ ও মিছিল শুরু করেছে দেশটির হাজারও গণতন্ত্রকামী মানুষ। পেট্রলবোমা ও পাথর ছুঁড়তে থাকা বিক্ষোভকারীদের দমনে জলকামান ও টিয়ার গ্যাস ছুড়ছে পুলিশ।এতে বিক্ষোভ আর সংঘর্ষে আবারও উত্তাল হয়ে পড়েছে হংকং।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রবিবার পুলিশ মিছিলের অনুমতি না দিলেও হাজার হাজার মানুষ একসঙ্গে জড়ো হয়ে যায় এবং সবচেয়ে ব্যস্ত ও বাণিজ্যিক অঞ্চলে মিছিল প্রতিবাদ চালাতে থাকে। বিক্ষোভকারীদের অনেকে যুক্তরাষ্ট্রের পতাকাও নিয়ে আসেন। হংকংয়ের স্বাধীনতা আদায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের দৃষ্টি আকর্ষণ করেন।

এর আগে ব্রিটিশ কনস্যুলেটের বাইরে কয়েকশ বিক্ষোভকারী জড়ো হয়। এ সময় তারা ১৯৯৭ সালের হস্তান্তর চুক্তির পূর্ণ বাস্তবায়নের চীনকে চাপ দেওয়ার আহ্বান জানান। ‘এক দেশ দুই নীতি ব্যবস্থা মৃত’ এবং ‘হংকংকে স্বাধীন করো’ বলে স্লোগান দিতে থাকেন তারা। এ সময় পিপলস রিপাবলিক অব চায়নার ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে টানানো একটি ব্যানারেও তারা আগুন দেয়।

বিতর্কিত এ প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের সন্দেহভাজন অপরাধীদের বিচারের জন্য চীনের মূল ভূখণ্ডে পাঠানোর অনুমোদন দেওয়া হবে। এর ফলে এ নিয়ে দেশের অভ্যন্তরে বহুদিন ধরেই উত্তেজনাকর বিরাজ করছে। এই বিলের বিপক্ষে অবস্থান করে ১৯৯৭ সালের হস্তান্তর চুক্তির পূর্ণ বাস্তবায়নে চীনকে চাপ দেওয়ার আহ্বান জানান হংকংয়ের গণতন্ত্রকামী জনগণ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.