আফগানিস্তানে নাখোশ পাকিস্তান, সেনাপ্রধানের কঠোর হুঁশিয়ারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নিষিদ্ধঘোষিত সশস্ত্র গোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপির) নিরাপদ আশ্রয় আফগানিস্তান। সেখানে অবাধে বিচরণ করছে এ গোষ্ঠীর সদস্যরা। এতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান সেনাবাহিনী। এ নিয়ে পাকিস্তান সেনাবাহিনীর আন্তঃ সংযোগ অধিদপ্তর (আইএসপিআর) গতকাল শুক্রবার এক বিবৃতি জারি করেছে।
পাকিস্তান সেনাবাহিনী আফগানিস্তানে আশ্রয় গ্রহণকারী ও সীমান্ত অতিক্রম করে পাকিস্তানে এসে হামলাকারী সন্ত্রাসীদের আশ্রয় দেওয়ার ব্যাপারে কাবুলকে সতর্ক করেছে। পাকিস্তান বলেছে, সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দেওয়া বন্ধ না করলে ইসলামাবাদ ‘কার্যকর ব্যবস্থা’ গ্রহণ করবে।
পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল সৈয়দ আসিম মুনির কোয়েটা গ্যারিসন পরিদর্শনে গেছেন। সেখানে দেশটির সেনাবাহিনীর ওপর সবশেষ হামলায় অন্তত ১২ জন সেনা নিহত হয়েছে। এরপরেই পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে এমন বিবৃতি এলো।
পাকিস্তান সেনাপ্রধান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এ ধরনের হামলা সহ্য করা হবে না। এর বিরুদ্ধে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী বিরুদ্ধে কঠোর কার্যকর জবাব দেবে।
জেনারেল মুনির অভিযোগ করেন, আফগানিস্তানের ভূখণ্ড বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না বলে ২০২০ সালে আমেরিকার সঙ্গে স্বাক্ষরিত চুক্তিতে যে প্রতিশ্রুতি তালেবান সরকার দিয়েছিল তা কাবুল রক্ষা করছে না।
আইএসপিআর-এর বিবৃতিতে বলা হয়েছে, প্রকৃত অর্থে ও দোহা চুক্তিতে প্রণীত প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে এটা প্রত্যাশিত যে অন্তর্বর্তীকালীন আফগান সরকার তার ভূখণ্ড ব্যবহার করে কোনো দেশের বিরুদ্ধে সন্ত্রাস চালানোর অনুমতি দেবে না। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.