আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ফিঞ্চ

বিটিসি স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক অ্যারন ফিঞ্চ এবার টি-টোয়েন্টি ক্রিকেটকেও বিদায় জানালেন। এরআগে গত বছর আচমকা ওয়ানডে থেকে বিদায় নিয়েছিলেন তিনি।
এবার টি-টোয়েন্টি ছেড়ে দেওয়ায় আন্তর্জাতিক ক্রিকেটে অজিদের জার্সিতে আর কখনো দেখা যাবে না তাকে।
মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) অবসরের ঘোষণা দেন ফিঞ্চ। তিনি টি-টোয়েন্টি ক্রিকেট ছেড়ে দেওয়ায় ক্রিকেট অস্ট্রেলিয়াকে এই সংস্করণে এবার নতুন অধিনায়ক খুঁজতে হবে। ফিঞ্চ ৭৬ টি-টোয়েন্টি ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। এর আগে ওয়ানডে ছাড়লে নেতৃত্ব পান প্যাট কামিন্স।
অবসরের ঘোষণা দিয়ে ফিঞ্চ বলেন, “আমি বুঝতে পেরেছি যে, আমি ২০২৪ সালে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত খেলতে পারব না। আমার থামার জন্য এবং পরবর্তী আসরের আগে দলকে গড়ে ওঠার জন্য এটাই সঠিক সময়।”
তিনি আরও বলেন, “আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই, বিশেষ করে আমার স্ত্রী অ্যামি, আমার সতীর্থরা, ক্রিকেট ভিক্টোরিয়া, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনকে তাদের সমর্থনের জন্য আমাকে সর্বোচ্চ স্তরে আমার পছন্দের খেলাটি খেলতে দেওয়ার জন্য। আমি সেই সমস্ত ভক্তদেরকেও অনেক ধন্যবাদ জানাতে চাই যারা আমার আন্তর্জাতিক ক্যারিয়ারে আমাকে সমর্থন করেছেন।”
ফিঞ্চ ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান সংগ্রাহক। তার অভিষেক হয় ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে। প্রায় এক যুগের ক্যারিয়ারে ১০৩ ম্যাচে ৩৪.২৮ গড়ে তিনি ৩১২০ রান করেছেন। স্ট্রাইক রেট ১৪২.৫৩। জিম্বাবুয়ের বিপক্ষে তার করা ১৭২ রান টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এর আগে তিনি ইংল্যান্ডের বিপক্ষেও ১৫৬ রানের ইনিংস খেলেছেন। টি-টোয়েন্টিতে তার সেঞ্চুরি দুটি আর হাফ সেঞ্চুরি ১৯টি।
২০১৮ সালে অভিষেক হওয়ার পর ওই বছরেই ফিঞ্চ ৫টি টেস্ট খেলেন। ৫ টেস্টে ২৭.৮০ গড়ে তিনি ২৭৮ রান করেছেন। এই সংস্করণে কোনো সেঞ্চুরি নেই। হাঁকিয়েছেন দুটি ফিফট। ২০১৮ এর পর আর কখনো তাকে সাদাপোশাকে দেখা যায়নি।
আর ওয়ানডেতে অভিষেক হয় ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। সবশেষ খেলেন গতবছরের সেপ্টেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে। ১৪৬ ওয়ানডেতে ৩৮.৮৯ গড়ে তার রান ৫ হাজার ৪০৬। সর্বোচ্চ অপরাজিত ১৫৩। সেঞ্চুরি ১৭টি হাফ সেঞ্চুরি ৩০টি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.