আদমদীঘিতে শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: হিন্দুধর্মাল্বীদের অন্যতম প্রধান উৎসব হল রথযাত্রা। হিন্দু পঞ্জিকা অনুসারে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে পালিত হয় রথযাত্রা। জগন্নাথ বলরাম সুভদ্রার রথযাত্রা বিশেষ মাহাত্ন্য রয়েছে। পুর্ণ্য লাভের আশায় আদমদীঘি উপজেলার পৃথক ছয়টি মন্দিরে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে।
আদমদীঘি সদরের তালসন রাধাগোবিন্দ মন্দির, সান্তাহার রথবাড়ী রাধাগোবিন্দ মন্দির, সান্তাহার রেলওয়ে মন্দির, বশিপুর রাধাগোবিন্দ মন্দির, চাঁপাপুর ইউনিয়নের কাঞ্চনপুর রাধাগোবিন্দ মন্দির ও মিতইল রাধাগোবিন্দ মন্দিরে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের আয়োজন করা হয়।
মঙ্গলবার সকালে ধর্মীয় পাঁক পরিক্রমাসহ বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠান মালা। ঢাক-ঢোলক বাদ্য, শঙ্ক উলুধ্বনি দিয়ে শ্রীশ্রী জগন্নাথ, বলরাম সুভদ্রারকে রথারোহনটি নিজনিজ মন্দির প্রাঙ্গন থেকে রথের প্রথম টানের মধ্যদিয়ে মুল অনুষ্ঠান শুরু হয়। রথযাত্রা উৎসবকে ঘিরে হাজার হাজার নারী-পুরুষের সমাগম ঘটে।
উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অসিত দেবনাথ বাপ্পা ও সাধারণ সম্পাদক মিহির কুমার সরকার জানান, রথযাত্রার পূণ্য তিথিতে নিজ নিজ রথে প্রভু জগন্নাথ, দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে সপ্তাহ কালের জন্য মাসির বাড়ী অর্থাৎ ইন্দ্রদ্যুস্নের পত্নী গুন্ডিচার বাড়ী গমন করেন। এই বেড়াতে যাওয়ার উৎসবই রথযাত্রা। হিন্দুশাস্ত্র মতে রথের দড়ির স্পর্শে (দড়ি টানলে) পুণ্য লাভ হয়।
তারই ধারাবাহিকতায় পুণ্যতা লাভের আশায় আদমদীঘি উপজেলার হিন্দুধর্মালম্বীরা শ্রীশ্রী জগন্নাথ দেবের এই রথযাত্রার আয়োজন করেন। রথযাত্রা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিবেশ মৈত্র, প্রদীপ ভৌমিক, রতন মুখার্জী, সুশিল ঘোষ, বাদল মৈত্র, ধনঞ্জয় বর্মন, অরুন সরকার, অলোক মোহন্ত, তাপস সরকারসহ হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার ভক্তবৃন্দ।
রথযাত্রা উপলক্ষে উপজেলার সদরের তালসন রাধাগোবিন্দ মন্দির প্রাঙ্গন ও সান্তাহার রথবাড়ী মন্দির প্রাঙ্গনে বসেছে মেলা। আগামী ২৮ জুন বুধবার রথের উল্টো টানের মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী ধর্মীয় এই উৎসবের সমাপ্তি হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.