আদমদীঘিতে ফেরি করে মাস্ক বিক্রিতে সংসার চলে প্রতিবন্ধী ফারুকের


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: ট্রেন দূর্ঘটনায় এক হাত হারানো প্রতিবন্ধী ফারুক হোসেন বেঁচে থাকার তাগিদে ভিক্ষাবৃত্তির পথ বেচে না নিয়ে এই করোনা সংক্রমনেও একটি হাতের উপড় ভরসা করে বগুড়ার আদমদীঘি উপজেলা সান্তাহারসহ বিভিন্ন স্থানে ফেরি করে মাস্ক বিক্রিতে সংসার দানবটাকে চালাচ্ছেন। তার এক হাত না থাকলেও জীবনযুদ্ধে হার না মেনেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাস্ক নিয়ে ছুটছেন মানুষের দ্বারে দ্বারে।

আদমদীঘির সান্তাহার ইয়ার্ড কলোনীর বাসিন্দা ফারুক হোসেন (৪৫) স্ত্রী সন্তান নিয়ে ভাল ভাবেই সংসার চালাতেন। ২০০৮ সালে সান্তাহার থেকে ট্রেনযোগে হিলিতে যাবার পথে ট্রেনের একটি কামড়ার দরজা থেকে পড়ে মারাত্মক আহত হয়। তার শেষ সম্বল বিক্রি করে চিকিৎসা করে নিচে সুস্থ্য হলেও তার বাম হাত হারাতে হয়।

সেই থেকেই তিনি পঙ্গুত্ব বরণ করে সংসার দাবনটাকে চালাতে ভিক্ষা বা কারও করুনা না নিয়েই একটি হাতের উপড় ভর করে ট্রেনে-ট্রেনে দাঁত পরিস্কারের ব্রাশ, চিরুনি, রুমাল ও ফল ফেরি করে বিক্রি শুরু করেন।

এতে তার সংসার ভালই চললেও মহামারি করোনভাইরাসের আগ্রাসনে থমকে যায় তার ব্যবসা ও সংসার চালানো। তারপরও সে কারো করুনার পাত্র না হয়ে সংসার চালাতে অন্যের প্রতিষ্ঠানে শ্রম দিয়ে কিছু টাকা সংগ্রহ করে করোনা সংক্রমনে জনগনের নিরাপত্তার কথা ভেবে ফেরি করে মাস্ক বিক্রি ব্যবসা শুরু করেন।

সে প্রতিদিন বিভিন্ন অলিগরিতে মাস্ক বিক্রি করে সন্ধ্যায় ফিরেন বাসায়। সারাদিন মাস্ক বিক্রি করে যে টাকা লাভ হয় তাতেই কোন রকমে সংসার চলে বলে সে সাংবাদিকদের জানান।

তার ইচ্ছা কিছু টাকা জোগার হলে ছোট একটি দোকান দিয়ে বাকি জীবন কাটিয়ে দিতে পারবেন। কিন্ত অর্থ না থাকায় সে স্থায়ী দোকান করতে পারছেন না।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.