আদমদীঘিতে থামানো যাচ্ছেনা নাগরনদে অবৈধ মাটি ও বালু উত্তোলনের মহোৎসব


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: স্থানীয় প্রশাসন মাঝে মধ্যে অভিযান চালিয়ে সরজ্ঞাম জব্দ, ধ্বংস ও জেল জরিমানা করলেও থামানো যাচ্ছেনা বগুড়ার আদমদীঘির চাঁপাপুর ও কুন্দগ্রাম এলাকায় আওয়ামীলীগ ও যুবলীগের কতিপয় প্রভাবশালি নেতার নেতৃত্বে নাগনদে মাটি কেটে নেয়া ও বালু উত্তোলনের মহোৎসব।
এই মাটি কাটা ও বালু উত্তোলন কারবার চলায় এলাকার শতশত একর আবাদি জমি ও বসতবাড়িসহ বাঁধ হুমকির মুখে পড়েছে। অবিলম্বে এই অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধের ব্যবস্থা নেয়ার দাবি জানান এলাকাবাসি।
আদমদীঘি উপজেলার চাঁপাপুর ও কুন্দগ্রাম ইউনিয়নের পাশ দিয়ে বয়ে যাওয়া নাগরনদের ধার ঘেঁষে বেড়ী বাঁধ নির্মাণ করেন পানি উন্নয়ন বোর্ড।
এদিকে চাঁপাপুর ইউনিয়নের বাঘাদহ, কালিতলা, জুগনিতলা কুন্দগ্রাম ইউনিয়নের হারভাঙ্গা, হরিণমারা, সরদারদহ, ফুলবাগিচা, পালংকুড়িসহ কয়েকটি পয়েন্টে আওয়ামীলীগের বেশ কয়েকজন প্রভাবশালী নেতা দলীয় প্রভাব বিস্তার করে নাগরনদের তলা থেকে শ্রমিক লাগিয়ে অভিনব কায়দায় বাঁধ ঘেঁষে মাটি কেটে বড়বড় গর্ত সৃষ্টি এবং শ্যালো চাালিত ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের মহোৎসব অব্যাহত রেখেছেন।
এসব মাটি ও বালু উত্তোলন করে তারা বিভিন্ন স্থানে অবাধে বিক্রি করছেন। সম্প্রতি ভ্রাম্যমান আদালত কয়েক দফায় অভিযান চালিয়ে মাটি কাটা ও বালু উত্তোলনের সরজ্ঞাম জব্দসহ শ্যালো মেশিনে অগ্নিসংযোগে ধ্বংস, মামলা ও জেল জরিমানা করলেও থামছেনা বালু উত্তোলনকারিদের কারবার।
নদের তলা থেকে গভীর পর্যন্ত মাটি খনন হওয়ায় বাঁধের পাড় দেবে ও ভেঙ্গে পাশের কয়েকটি গ্রামের বসতবাড়ী ও বাঁধ এলাকার শতশত একর ফসলি জমি ফাঁটল ধরে হুমকির মুখে পরেছে।
উপজেলা আইনশৃংখলা কমিটির মাসিক সভায় নাগরনদ থেকে বালু উত্তোলন না করার সিদ্ধান্ত গ্রহন করা হলেও কোন লাভ হয়নি। এলাকার সোহরাব, কুদ্দুছসহ গন্যমান্য ব্যক্তিদের দাবী নিষেধ করা সত্বেও কেন থামছেনা নাগরনদ থেকে বালু উত্তোলন ও মাটি কাটা উৎসব।
বালু উত্তোলনকারি কুন্দগ্রাম ইউনিয়ন যুবলীগের সভাপতি রুহুল আমিন জানায়, রাস্তায় বালু লাগে তাই উত্তোলন করা হচ্ছে। উপজেলা নির্বাহি অফিসার সীমা শারমিন জানান, নাগরনদের মাটি ও বালু উত্তোলন পয়েন্ট পরিদর্শন করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.