আদমদীঘিতে এ পর্যন্ত সরকারি গুদামে ১৭৭ মেট্রক ধান সংগ্রহ, লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশংকা

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি:  বগুড়ার আদমদীঘি উপজেলায় এখন পর্যন্ত ৩টি এলএসডি খাদ্যগুদামে ১শত ৭৭ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে। অবশিষ্ট ১শত ৮৬ মেট্রিক টন ধান এখনও সংগ্রহ করতে পারেনি। ফলে সরকার প্রদত্ত ধান ক্রয় লক্ষ্যমাত্র অর্জিন হবে কিনা এ নিয়েও রয়েছে সংশয়।

কৃষকরা সময় মত গুদাম গুলোতে ধান সরবরাহ করতে না পারায় অবশিষ্ট ধান ক্রয় সম্ভব হয়নি। ফলে নির্ধারিত সময়ে লক্ষ্যমাত্রা অর্জিত হবেকিনা তা নিয়ে আশাংকা রয়েছে।

আদমদীঘি উপজেলা খাদ্য নিয়ন্ত্রন অফিস সুত্রে জানাযায়, চলতি ইরি বোরো মৌসুমে সান্তাহার সিএসডি খাদ্য গুদামসহ আদমদীঘি উপজেলার ৪টি এলএসডি খাদ্য গুদামে প্রতি কেজি ৩৬ টাকা দরে ১৪ হাজার ৪.৪৭ মেট্রিক টন চাল ও প্রতি কেজি ধান ২৬ টাকা মূল্যে ৩শত ২৬ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।

চাল মিলারের মাধ্যমে ও ধান সরাসরি কৃষকদের নিকট থেকে ক্রয় করতে গত ২৭ মে আদমদীঘি উপজেলা পরিষদ সভাকক্ষে সরকারি ভাবে ধান চাল ক্রয় কমিিিটর সভাপতি উপজেলা নির্বাহি অফিসারের সভাপতিত্বে প্রান্তিক কৃষকদের কৃষি কার্ড লটারির মাধ্যমে নির্ধারন করে প্রতি কৃষককের নিকট থেকে ১মেট্রিক টন করে ধান ক্রয়ের সিদ্ধান্ত গ্রহন করে।

এরপর থেকে খাদ্য গুদাম গুলো সরাসরি লটারিতে প্রাপ্ত প্রান্তিক কৃষকদের নিকট থেকে ধান ক্রয় শুরু করেন। গত রোববার ১ জুলাই পর্যন্ত সান্তাহার এলএসডি খাদ্য গুদামে ২৬ মেট্রিক টন ধান, আদমদীঘি সদর এলএসডিতে ৮০ মেট্রিক টন ও নসরতপুর এলএসডি খাদ্য গুদামে ৭১ মেট্রিক টনসহ মোট ১৭৭ মেট্রিক টন ধান ক্রয় বা সংগ্রহ করা হয়েছে।

অবশিষ্ট ১শত ৮৬ মেট্রিক টন ধান সংগ্রহ এখন সম্ভব হয়নি। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শাহেন শাহ হোসেন বিটিসি নিউজকে জানান, অত্র উপজেলায় অতিরিক্ত আরও ৬০৪ মেট্রক টন ধান ক্রয় করতে বরাদ্দ পাওয়া গেছে।

তবে ৩১ আগস্ট নির্ধারিত সময়ের মধ্যে ধান ক্রয় লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.