আদমদীঘিতে ঈদের আমেজে ভুলে গেছেন সামাজিক দূরত্ব, করোনা সংক্রমনের শঙ্কা

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে চলার সরকারি নির্দেশনা থাকলেও বগুড়ার আদমদীঘি উপজেলায় ঈদের আমেজকে সামনে রেখে অনেকেইপ্রায় সর্বত্রই ভুলে গেছেন সামাজিক দূরত্ব।

আদমদীঘি সদর বাসট্যান্ড, সান্তাহার রেলগেট চত্বরসহ উপজেলার গুরুত্বপূর্ন স্থান সমুহে দেখাগেছে একশ্রেনির মানুষের উপচে পড়া ভিড়। এদিকে করোনাভাইরাসে দেশে প্রতিদিন ক্রমেই মৃত্যু ও আক্রান্তে সংখ্যা বৃদ্ধি পাওয়ায় অত্র উপজেলা ব্যাপি করোনাভাইরাস প্রতিরোধ কার্যক্রম কাজে আসবে কিনা তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে।

গত ঈদুল ফিতরের আগে থেকে প্রশাসন ও আইনশৃংখলা বাহিনীর করোনা সতর্ক তৎপরতা কিছুটা ঢিলেঢালা থাকায় ঈদুল ফিতরের আমেজে দেখাগেছে সামাজিক দূরত্ব বজায় নির্দেশনা না মেনে আদমদীঘি সদর, মুরইল বাজার, সান্তাহার রেলগেট, চাঁপাপুর, কুন্দগ্রাম, কড়ই, বিহিগ্রাম নসরতপুর, ছাতিয়ানগ্রাম বাজারসহ প্রায় সর্বত্র মার্কেট, চা-দোকানে আড্ডা, অহেতুক জটলা পাকিয়ে বসে থাকছেন অনেকেই। এতে করোনাভাইরাস প্রতিরোধে সরকারের নেয়া পদক্ষেপ বাস্তবায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে।

ঈদুল ফিতর পালনে ঢাকা, কুমিল্লা, রাজশাহী, চট্রগ্রাম, নারায়নগঞ্জ, নরসিংদীসহ দেশের বিভিন্ন স্থান থেকে নারী পুরুষ ও শিশু অত্র উপজেলায়তাদের নিজ গ্রামে আসেন। অনেকেই হোম কোয়ারেন্টাইনে না থেকে গোপনে চলাফেরাও করছে অবাধে।

বর্তমানে সামাজিক দূরন্ত বজায় ও স্বাস্থ্যবিধি না মেনে অবাধে চলা ফেরা, চা-দোকানে আড্ডা, অহেতুক জটলা পাকিয়ে যানজট সৃষ্টি ও বিভিন্ন দোকানে মানুষের উপচে পড়া ভিড় লক্ষ্যনীয়।

আদমদীঘি উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা: শহীদুল্লাহ দেওয়ান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান গত ২৪ এপ্রিল থেকে গতকাল ২৫ মে পর্যন্ত অত্র উপজেলায় মোট ২৮৩জনের নমুন সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়।

এরমধ্যে ২১০জনের রিপোর্ট আসে। বাকিদের রিপোর্ট ২/১ দিনের মধ্যেই আসবে। ৭জনের রিপোর্ট পজেটিভ পাওয়া গেলেও পুলিশসহ চারজন সুস্থ রয়েছে। অবশিষ্ট ৩জন বাড়িতে আইসোলেশনে থাকলেও তাদের উপসর্গ নেই। হোম কোয়ারেন্টাইনে এখন কেই নেই। যারা ছিলেন তারা ঢাকায় গেছেন।

তিনি বলেন, সরকারি বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখলে করোনাভাইরাস সংক্রমন থেকে রক্ষা পাওয়া সম্ভব। উপজেলা নির্বাহি কর্মকর্তা একেএম আব্দুল্লা বিন রশিদ সরকারি নির্দেশনামতে আইনপ্রয়োগকারি সংস্থার সহয়াগীতায় সামাজিক দূরত্ব বজায় না রেখে ও প্রয়োজন ছাড়া অবাধে ঘোরাফেরা করাসহ আইন ভঙ্গকারিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ অব্যাহত রয়েছে বলে জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.