আটোয়ারীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন


আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি: “স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি” প্রতিপাদ্য বিষয় নিয়ে পঞ্চগড়ের আটোয়ারীতে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন করা হয়েছে।
এ উপলক্ষে শুক্রবার (১৫ মার্চ) উপজেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালি উপজেলা পরিষদ চত্বর হতে বের হয়ে গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
র‌্যালি শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইউএনও রাসেদুল হাসান। সভায় প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন, জেলা পরিষদ সদস্য ও বণিক সমিতির সভাপতি কমলেশ চন্দ্র ঘোষ, বণিক সমিতির সাধারণ সম্পাদক জামিলুর রেজা মানিক, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ ইউসুফ আলী প্রমুখ।
সভাপতির বক্তব্যে ইউএনও রাসেদুল হাসান বলেন, আজ ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। ১৯৬২ সালের ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জন এফ কেনেডি মার্কিন কংগ্রেসে ভোক্তাদের অধিকার নিয়ে বক্তব্য দেন। এর স্মরণে ১৯৮৩ সাল থেকে প্রতি বছর বিশ্ব জুড়ে দিবসটি পালন হয়ে আসছে।
১৯৮৫ সালে জাতিসংঘ ভোক্তা অধিকার রক্ষার নীতিমালায় কেনেডি বর্ণিত চারটি মৌলিক অধিকারকে বিস্তৃত করে অতিরিক্ত আরো আটটি মৌলিক অধিকার সংযুক্ত করে। কেনেডির ভাষণের দিনকে স্মরণীয় করে রাখতে ১৫ মার্চকে বিশ্ব ভোক্তা অধিকার দিবস হিসেবে বৈশ্বিকভাবে পালন করা হয়।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালন করা হচ্ছে দিবসটি। তিনি বলেন, ভোক্ত -অধিকার একটি সর্বজনীন অধিকার। নিয়ম মাফিক ও আইনানুযায়ী পণ্য ক্রয়-বিক্রয় ও সেবা প্রদান মানুষের জীবন যাত্রাকে স্বাভাবিক ও স্বাচ্ছন্দময় করে। এ লক্ষ্যে খাদ্যদ্রব্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ, বাজারজাতকরণ ও বিপণন সহ প্রতিটি ক্ষেত্রে গুণগত মান নিশ্চিত করা অত্যাবশ্যক।
বিশেষ করে রোজার মাসে ভোক্তা সাধারণ যাতে কারো ব্যক্তিস্বার্থ বা লোভ-লালসার কারণে কষ্ট না পায় সেদিকে ব্যবসায়ী, জনগণ ও জনপ্রতিনিধিসহ সবাইকে সজাগ থাকতে হবে। আইনের যথাযথ বাস্তবায়নের জন্য জনগণ, জনপ্রতিনিধি, ব্যবসায়ী ও প্রশাসনের সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই।
বণিক সমিতির সাধারণ সম্পাদক জামিলুর রেজা মানিক জানান, ইদানিং আটোয়ারী উপজেলায় নামে-বেনামে বেশ কিছু বোতলজাত করা সোয়াবিন তেল বের হয়েছে। বোতলের গায়ে লেখা আছে ১ লিটার। মেপে দেখলে হচ্ছে ৮শত গ্রাম বা সাড়ে ৮শত গ্রাম। কৌশলে ভোক্তাদের ঠকানো হচ্ছে। বিষয়টি জনস্বার্থে আমলে নেয়ার অনুরোধ জানানো হয়।
অনুষ্ঠানে বিভিন্ন পেশাজীবি, ব্যবসায়ী, সুধিজন ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি মোঃ লিহাজ উদ্দীন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.