আজ জাতীয় যুব দিবস:আত্মকর্মী ও যুব সংগঠককে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী

ঢাকা প্রতিনিধি: আজ ১ নভেম্বর বৃহস্পতিবার জাতীয় যুব দিবস। এবছর জাতীয় যুব দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। রাজধানী ঢাকাসহ সারাদেশে দিবসটি যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হচ্ছে। এ উপলক্ষে প্রশিক্ষিত যুবক ও যুব মহিলাদের মধ্যে থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে দৃষ্টান্তমূলক অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২২ জন সফল আত্মকর্মী যুব ও ৫ জন সফল যুব সংগঠককে এ বছর জাতীয় যুব পুরস্কার দেওয়া হবে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলনে যুব দিবসের তাৎপর্য, যুব উন্নয়নে বর্তমান সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ ও যুব দিবসের বিভিন্ন কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলনে এতথ্য জানান। সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, যুব ও ক্রীড়া সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ ও যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ শহিদুজ্জামান উপস্থিত ছিলেন।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার শেরে বাংলা নগর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় যুব দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পুরস্কার প্রাপ্তদের মধ্যে চেক, ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করবেন।

তিনি আরো বলেন, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় এ পর্যন্ত ৩৭ জেলার ১৩৮টি উপজেলায় মোট ২ লাখ ১০ হাজার ২৭৪ জনকে প্রশিক্ষণ এবং ২ লাখ ৭ হাজার ৯৩৯ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্ম-কর্মসংস্থানের জন্য বর্তমান সরকারের সময়ে ২৪ লাখ ৬ হাজার ৬৪১ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে ৬ লাখ ২১ হাজার ৯১২ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় যুব দিবস উপলক্ষে যুব উন্নয়ন অধিদফতর ও যুব সংগঠন সমূহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে গতকাল অনুষ্ঠিত হয়েছে যুব র‌্যালি। র‌্যালির উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার। বিভিন্ন সংগঠনের প্রতিনিধি স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং প্রশিক্ষক বিভিন্ন ব্যানার ও ফেস্টুন সহকারে অংশগ্রহণ করেন। এদিকে দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি পৃথক পৃথক বাণী দিয়েছেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.