অ্যালুয়েট জাতের আলু চাষে মোকছেদুলের বাজিমাত

 

লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটের হাতীবান্ধায় মোকছেদুল হক ভুট্টু নামের এক কৃষক বারি ৯০ অ্যালুয়েট জাতের আলু চাষ করে বাজিমাত করেছেন। প্রতিটি আলুর ওজন প্রায় চার থেকে পাঁচশত গ্রাম। প্রতি শতকে চার থেকে পাঁচ মণ আলু চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন এলাকায়।
ওই কৃষকের বাড়ি উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের পশ্চিম ফকিরপাড়া গ্রামে।
সরেজমিনে দেখা গেছে, ওই কৃষক মাত্র ৭০ শতক জমিতে বারি ৯০ অ্যালুয়েট জাতের আলু চাষ করেছেন। ফলন প্রচুর পরিমাণে হয়েছে। ফলন ভালো হওয়ায় আলু তোলার সময় ওই এলাকার অন্য কৃষকরা আলু খেত দেখতে আসছে। আলুর ফলন বাম্পার হওয়ায় খুবই খুশি ওই কৃষক।
এ সময় আলু চাষিরা জানান, গত বছরে প্রচুর আলু হয়েছিল। কিন্তু দাম কম ছিল। এ বছর আলুর সাইজ বড় বড় কিন্তু ফলন কম, তবে দাম বেশি।
হাতীবান্ধা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর রবি মৌসুমে আলু আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৬৩০০ হেক্টর জমি, চাষ হয়েছে ৬৪০০ হেক্টর জমিতে। গত বছর আলুর দাম বেশি পাওয়ায় অধিক লাভের আশায় আলু চাষে ঝুঁকছেন কৃষকরা। আলু চাষে অধিক মুনাফা অর্জনের স্বপ্ন দেখছেন প্রান্তিক চাষিরা। আলু চাষে আগ্রহ বাড়ছে চাষিদের।
আলু চাষি মোকছেদুল হক ভুট্টু বিটিসি নিউজকে বলেন, ৭০ শতক জমিতে বারি ৯০ অ্যালুয়েট জাতের আলু লাগিয়েছি। একটি করে আলুর ওজন ৪০০ গ্রামের উপরে। আমি আলু চাষ করে খুবই খুশি। আগামীতে আরও বেশি জমিতে আলু চাষ করব।
আলু দেখতে আসা রেজাউল করিম বিটিসি নিউজকে বলেন, জমিতে প্রচুর পরিমাণে আলু চাষ হয়েছে। প্রতিটি আলুর সাইজ বড় বড়, আমরা আলু দেখতে এসেছি। এত বড় বড় আলু এই এলাকায় আর কখনো দেখিনি।
হাতীবান্ধার কৃষি উপ-পরিদর্শক লতিফুল বারি বিটিসি নিউজকে বলেন, এই জাতের আলু ৮০ থেকে ৯০ দিনের মধ্যে পাওয়া যায়। ওই কৃষক এবছর প্রতিবিঘা (২৭শতক) আলু চাষ করে ১০১ মন আলু পেয়েছে। এই আলুতে কোন স্প্রে লাগে না। রোগবালাই ও কম। ভালো ফলন পাওয়ার সম্ভব।
এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা কৃষি অফিসার সুমন মিয়া বিটিসি নিউজকে বলেন, বারি ৯০ অ্যালুয়েট জাতের আলু বীজ গবেষণাগার থেকে প্রথম ওই জমিতে চাষ করে ভাল ফলন পাওয়া গেছে। এতে কৃষকরা উৎসাহিত হবেন। এই জাতের আলু প্রতি বিঘা ১১০থেকে ১২০ মন আলু পাওয়ার সম্ভাবনা রয়েছে। আলু চাষিদের কৃষি অফিস থেকে সব সময় সহযোগিতা করা হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.