অন্যের ভূরাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করে না যুক্তরাষ্ট্র : পিটার হাস

বিশেষ প্রতিনিধি: যুক্তরাষ্ট্র কখনো অন্যের ভূরাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করে না। বরং যুক্তরাষ্ট্রের লক্ষ্য হচ্ছে, বাংলাদেশের জনগণকে অবাধ, সুষ্ঠু নির্বাচনে সহায়তা করা।
আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শান্তি দিবস পালন উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র সারা বিশ্বে পাঁচটি লক্ষ্য নিয়ে কাজ করে। তার মধ্যে একটি হলো- অবাধ ও সুষ্ঠুভাবে যেকোনো দেশের জনগণ যেন তাদের নেতা নির্বাচন করতে পারে তা নিশ্চিত করা। বাংলাদেশে কয়েক মাস পরেই নির্বাচন। সেই নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় সে বিষয়ে যুক্তরাষ্ট্র নজর রাখবে।
পিটার হাস আরও বলেন, এই নির্বাচনে হস্তক্ষেপ করার কোনো লক্ষ্য যুক্তরাষ্ট্রের নেই। যুক্তরাষ্ট্রের লক্ষ্য হচ্ছে, বাংলাদেশের জনগণকে অবাধ সুষ্ঠু নির্বাচনে সহায়তা করা। এর মাধ্যমে জনগণ তাদের নেতা নির্বাচন করতে পারবে। নির্বাচনে গণমাধ্যম যাতে ভয়ডরহীন ভাবে কাজ করতে পারে সেদিকও খেয়াল রাখতে হবে বলেও জানান তিনি।
এসময় রোহিঙ্গা সংকট মোকাবিলায় প্রত্যাবাসন ও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা দেয়াসহ বেশ কিছু বিষয়ে কাজ করছে বাইডেন প্রশাসন। সংকট থেকে উত্তরণে সমন্বিত প্রচেষ্টা দরকার বলেও জানান তিনি।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জাভেদ মুনির আহমেদ ও উপাচার্য আতিকুল ইসলামসহ অন্যান্যরা। জাভেদ মুনির বলেন, ‘সংঘাতপূর্ণ বিশ্বে শান্তি এখন সবচেয়ে মূল্যবান সম্পদ। আর শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে আলোচনার বিকল্প নেই।
উপাচার্য আতিকুল ইসলাম বলেন, স্থিতিশীল দেশগুলোও উল্লেখযোগ্য বৈষম্য ও রাজনৈতিক বিভাজনের সম্মুখীন হয়। এই কারণে বিশ্বে জরুরি ভিত্তিতে শান্তি প্রয়োজন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.