অন্তঃসত্ত্বাও সাংবিধানিক স্বাধীনতার অধিকার

কলকাতা (ভারত) প্রতিনিধি: দিল্লিবাসী এক মহিলাকে ২৮মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় গর্ভপাতের অনুমতি দিলো দিল্লী হাইকোর্ট। খবরে প্রকাশ ,দিল্লি হাইকোর্টে এক মহিলা ২৮মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় গর্ভপাতের আবেদন করে।

সেই আবেদনের শুনানিতে আবেদনকারি বলেন,ডাক্তারি রিপোর্ট অনুযায়ী আমি এই মুহুর্তে একটি অস্বাভাবিক সন্তানের জন্ম দিতে চলেছি ।যা কিনা ভবিষ্যতে শিশুর ও আমাদের পারিবারিক জীবনে চরম বিপদ ডেকে আনতে পারে।
আসন্ন নবজাতকটির হৃদযন্ত্রে গভীর ক্রটি ধরা পরেছে। শুধু তাই নয় শিশুটির জন্মের পরে পরই অস্ত্রোপচার সহ আনুষঙ্গিক ক্রিটিক্যাল ট্রিটমেন্ট দরকার যার কোন সফলতা এখনও পর্যন্ত কোনও চিকিৎসকই নিশ্চিত করে দিতে  পারেনি। তাই আমি গর্ভপাতের জন্য আবেদন করছি।
মাননীয় বিচারপতি জ্যোতি সিং ঘটনার পর্যবেক্ষণ করে বিটিসি নিউজকে জানান, যেহেতু আসন্ন নবজাতকটির প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করে কোনও রকমের নিশ্চিত সমাধান এখনও পর্যন্ত পাওয়া যাচ্ছে না তাই মহিলার আবেদনের ভিত্তিতে এবং ভবিষ্যত অবস্থার পর্যালোচনা করে বিচারপ্রার্থিকে গর্ভপাতের অনুমতি দেওয়া হলো।
এই পরিস্থিতিতে গর্ভপাতের অনুমতি না দেওয়ার অর্থ তাঁকে স্বাধিনতা থেকে বঞ্চিত করা। আদালত আরও জানিয়েছে ভবিষ্যতে অস্ত্রোপচার সহ যাবতীয় চিকিৎসা দিলেও সন্তানের অন্যান্য জটিলতা দেখা দিতে পারে। এরপরেই আবেদনকারীকে তাঁর পছন্দমতো কোনও ক্লিনিকে গর্ভপাতের অনুমতি দেন বিচারপতি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.