অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে রাজশাহী বিভাগে সৃষ্ট বন্যা পরিস্থিতি

পিআইডি প্রতিবেদক: অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে রাজশাহী বিভাগের রাজশাহী, নাটোর, নওগাঁ, সিরাজগঞ্জ ও বগুড়া জেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে।

রাজশাহী জেলার ১১৫ বর্গ কি:মি:, নাটোর জেলার সিংড়া, নলডাঙ্গা ও গুরুদাসপুরসহ মোট ৩টি উপজেলার ২টি পৌরসভা ও ১৭টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। নওগাঁ জেলার নওগাঁ সদর, মান্দা, আত্রাই, রাণীনগর, পোরশা, সাপাহার ও মহাদেবপুরসহ মোট ৭টি উপজেলার ১৭টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। মান্দা, রাণীনগর ও আত্রাই উপজেলার বাঁধ ও স্লুইচগেট এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলার পদ্মা নদীর ৩৩০০মিটার ও মহানন্দা নদীর ১৭৫৪ মিটার তীর/বাঁধ অংশে ফাঁটল দেখা দিয়েছে। পদ্মা নদীর পানি ১.৬৪ মিটার, মহানন্দা নদীর পানি ০.৮৬ মিটার ও পূনর্ভবা নদীর পানি ০.৬১ মিটার বিপদ সীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সিরাজগঞ্জ জেলার কাজীপুর, সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালি, শাহজাদপুর, উল্লাপাড়া ও তাড়াশ উপজেলার মোট ১০২৮.৫০ কি:মি: নিস্নাঞ্চল প্লাবিত হয়েছে। বগুড়া জেলার নিম্নাঞ্চল ও চরাঞ্চলের ১৬৭টি গ্রাম প্লাবিত হয়েছে। পাবনা জেলার বন্যা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে এবং জয়পুরহাট জেলার কোন এলাকা এখন পর্যন্ত বন্যায় প্লাবিত হয়নি।

বন্যার কারণে রাজশাহী জেলায় ১১,২৩৫ জন, নাটোরে ৩০,৫০০ জন, নওগাঁয় ১৮,৯৬৮ জন, চাঁপাইনবাবগঞ্জে ৪০০ জন, সিরাজগঞ্জে ৫,০৪,০০০ জন ও বগুড়ায় ১,৩৩,০৯০ জন লোক ক্ষতিগ্রস্থ হয়েছে।

এছাড়া বিভাগের রাজশাহী, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ ও বগুড়া জেলায় মোট ২৭,৭৭৩ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্থ হয়েছে।

বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকারি ত্রাণ সহায়তা প্রদান অব্যাহত রয়েছে। রাজশাহী জেলায় ২০ মে. টন জি. আর চাল, ১,২০,০০০/- টাকা নগদ সহায়তা ও ৯৬০ প্যাকেট শুকনো খাবার, নাটোর জেলায় ৬৮ মে. টন জি. আর চাল, ৪,১৫,০০০/- টাকা নগদ সহায়তা, নওগাঁ জেলায় ১৩৫ মে. টন জি. আর চাল, ২,০২,৫০০/- টাকা নগদ সহায়তা ও ১,০০০ প্যাকেট শুকনো খাবার, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২ মে. টন জি. আর চাল, পাবনা জেলায় ৯৫ মে.টন জি. আর চাল, সিরাজগঞ্জ জেলায় ২৮৫ মে. টন জি. আর চাল, ৩,৮৯,০০০/- টাকা নগদ সহায়তা, ৫,৮৯,০০০ প্যাকেট শুকনো খাবার, ২ লক্ষ টাকার গোখাদ্য ও ২ লক্ষ টাকার শিশু খাদ্য এবং বগুড়া জেলায় ৬১০ মে. টন জি. আর চাল, ১৩,০০,০০০/- টাকা নগদ সহায়তা, ৬,০০০ প্যাকেট শুকনো খাবার, ২ লক্ষ টাকার গোখাদ্য ও ২ লক্ষ টাকার শিশু খাদ্য বিতরণ করা হয়েছে। # (প্রেস বিজ্ঞপ্তি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.