শ্রীলঙ্কা সফরের জন্য আরেকটি জাহাজের অনুমতি চায় চীন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কা পররাষ্ট্র মন্ত্রণালয় চীনা দূতাবাসের কাছ থেকে আগামী বছরের শুরুতে আরেকটি চীনা গবেষণা জাহাজকে শ্রীলঙ্কার জলসীমায় প্রবেশের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ পেয়েছে।
চীনা গবেষণা জাহাজ শি ইয়ান-৬ শ্রীলঙ্কা আসার এক মাসেরও কম সময়ের মধ্যে নতুন অনুরোধটি এসেছে। এরআগে শি ইয়ান-৬ ভারতের নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও শ্রীলঙ্কার জলসীমায় প্রবেশের অনুমতি পেয়েছিল।
শ্রীলঙ্কা পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র চীনা দূতাবাস থেকে অনুরোধ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে জোর দিয়ে বলেছেন, অনুরোধটি এখনও প্রক্রিয়াধীন আছে।
শি ইয়ান-৬, ন্যাশনাল অ্যাকোয়াটিক রিসার্চ এজেন্সি (এনএআরএ) এবং রুহুনা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে ৩০ অক্টোবর থেকে দুই দিনের জন্য শ্রীলঙ্কার পশ্চিমে সাগরের নির্ধারিত অঞ্চলে সামুদ্রিক সম্পর্কিত গবেষণায় নিয়োজিত ছিল।
এবার জিয়াং ইয়াং হং-০৩ নামের চীনা জাহাজটি শ্রীলঙ্কার জলসীমায় প্রবেশের অনুমতি চেয়েছে। এই জাহাজটি মূলত সমুদ্রবিজ্ঞান জরিপ এবং গবেষণা সম্পর্কিত কাজে জড়িত।
আগামী বছরের ৫ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে সফরের জন্য অনুরোধ করা হয়েছে। তবে স্থানীয় অংশীদারদের সাথে সফরের ব্যপার এখনও চূড়ান্ত হয়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.