সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে উচ্চপর্যায়ের কমিটি করল নয়াদিল্লি

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারত-বাংলাদেশ সীমান্ত পরিস্থিতি তদারকি, প্রবাসী এবং হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তার বিষয়ে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করেছে নয়াদিল্লি। কমিটিতে বিএসএফ ও সেনাবাহিনীর শীর্ষ কয়েকজন কর্মকর্তা রয়েছেন।
গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশের বিভিন্ন জেলায় সংখ্যালঘুদের ওপর হামলার খবর পাওয়া যায়। এ অবস্থায় বাংলাদেশে আছেন এমন ভারতীয় এবং সংখ্যালঘুদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি দেখতে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
শুক্রবার (৯ আগস্ট) বিকেলে সামাজিক মাধ্যম এক্সে দেয়া  এক পোস্টে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই কমিটি ঘোষণা করেন।
দেশটির বিভিন্ন গণমাধ্যমের দাবি, বাংলাদেশে থাকা ভারতীয় নাগরিক এবং সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের নিরাপত্তা নিশ্চিত করতেই এই পর্যবেক্ষণ কমিটি কাজ করবে। বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে এই কমিটি কাজ করবে বলেও দাবি করা হচ্ছে।
বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে চলা সেসব পরিস্থিতির মধ্যেই ভারত বাংলাদেশে তাদের ভিসা কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেয়। বন্ধ রয়েছে দুদেশের রেল যোগাযোগও।
সীমান্তের ভারতীয় অংশে কাস্টমস ইমিগ্রেশনেও নজরদারি অতীতের যেকোনো সময়ের চেয়ে কড়াকড়ি আরোপ রয়েছে। সেই সঙ্গে সীমান্তে ভারতীয় নিরাপত্তা বাহিনীও নিয়েছে বাড়তি সতর্কর্তা।
এর আগে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেয়ার পর নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বৃহস্পতিবার (৮ আগস্ট) সামাজিক মাধ্যম এক্সে দেয়া এক পোস্টে দেয়া অভিনন্দন বার্তায় বাংলাদেশে হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও সুরক্ষার ওপরও তিনি জোর দেন বলে জানিয়েছে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম।
ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে তার নতুন দায়িত্ব গ্রহণের জন্য আমার শুভেচ্ছা। আমরা হিন্দু এবং অন্যান্য সব সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করে স্বাভাবিক অবস্থায় দ্রুত ফিরে আসার আশা করি।’
এছাড়া, ‘শান্তি, নিরাপত্তা এবং উন্নয়ন’-এর পারস্পরিক লক্ষ্য অর্জনে বাংলাদেশকে সহযোগিতা করার জন্য ভারতের প্রতিশ্রুতিও পুনরায় উল্লেখ করেছেন মোদি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.