শিশু হাসপাতালসহ ইউক্রেনজুড়ে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা, শিশুসহ নিহত-৪১

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি শিশু হাসপাতালসহ দেশটির অন্যান্য শহরে একাধিক রুশ ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ অন্তত ৪১ জন নিহত হয়েছে। নিহতদের সবাই বেসামরিক নাগরিক।
এ ছাড়া আহত হয়েছেন আরও ১৭০ জনের বেশি। কিয়েভ বলছে, বিগত কয়েক মাসের মধ্যে রাশিয়ার তরফ থেকে চালানো হামলাগুলোর মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
গতকাল সোমবার স্পষ্ট দিবালোকে কিয়েভের ওই হাসপাতালটিতে রুশ হামলা হয়। হামলার পর স্থানীয় অভিভাবকদের নিজ নিজ সন্তানকে সঙ্গে অথবা কোলে করে নিয়ে হাঁটতে হাঁটতে কাঁদতে দেখা যায়।
রাশিয়ার ওই হামলায় হাসপাতালটির বড় একটি অংশই বিধ্বস্ত হয়ে যায়। পরে কিয়েভের অধিবাসীরা এসে হাসপাতালটিতে উদ্ধারকাজে যুক্ত হয়।
এদিকে, কিয়েভে রাশিয়ার এই হামলার ব্যাপারে অবগত আছেন ন্যাটো সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটনে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ওয়াশিংটনের পথে পোল্যান্ডে যাত্রাবিরতিকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানান, রাশিয়ার এই হামলায় ৩ শিশুসহ অন্তত ৩৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৭০ জনের বেশি।
তবে কিয়েভ ছাড়াও বিভিন্ন অঞ্চলে রুশ হামলার কারণে এই ৩৭ জনসহ সব মিলিয়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জন। যোগাযোগমাধ্যম টেলিগ্রামে নিজের চ্যানেলে জেলেনস্কি লিখেছেন, কিয়েভের শিশু হাসপাতাল, মাতৃত্ব কেন্দ্র, শিশু নার্সারি এবং একটি ব্যবসাকেন্দ্রসহ শতাধিক ঘরবাড়ি ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট নিজেরে টেলিগ্রাম চ্যানেলে আরও লিখেছেন, ‘রুশ সন্ত্রাসীদের অবশ্যই এর জবাব দিতে হবে।’
এদিকে, ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ক্রিভি রিহ এবং দিনিপ্রোসহ ইউক্রেনের দুটি পূর্বাঞ্চলীয় শহর রুশ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। অপরদিকে, রুশ হামলায় ব্যাপক প্রাণহানির প্রতি সহমর্মিতা জানিয়ে আজ মঙ্গলবারকে শোক দিবস বলে ঘোষণা দিয়েছে ইউক্রেন সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.