লেভারকুজেনের মন্ত্রেই তাদের অপরাজেয় যাত্রা থামাল লাইপজিগ

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: শেষের আগে শেষ নয়, হারার আগে হার নয়। ঘুরে দাঁড়ানোর যে মানসিকতায় নিজেদেরকে নতুন উচ্চতায় তুলে নিয়েছিল বায়ার লেভারকুজেন, তাতে উজ্জীবিত হয়েই যেন তাদেরকে হারিয়ে দিল লাইপজিগ। দুই গোলে এগিয়ে গিয়েও জিততে পারল না লেভারকুজেন। তাদের অপ্রতিরোধ্য পথচলায় ইতি টেনে অসাধারণ জয়ের দেখা পেল লাইপজিগ।
বুন্ডেসলিগায় শনিবার লেভারকুজেনকে তাদের মাঠেই ৩-২ গোলে হারায় লাইপজিগ। জার্মান লিগে শাবি আলোন্সোর দলের ৩৫ ম্যাচের অপরাজেয় যাত্রা শেষ হয়ে গেল এই পরাজয়ে।
ম্যাচের শুরু থেকে দাপট ছিল লেভারকুজেনের। সেই পথ ধরেই ৩৮তম মিনিটে দারুণ ফিনিশিংয়ে দলকে এগিয়ে দেন জেহেমি ফ্রিম্পং। সাত মিনিট পর কাছ থেকে বল জালে পাঠিয়ে ব্যবধান বাড়ান আলেক্স গ্রিমাল্দো।
বিরতির আগেই যোগ করা সময়ের সপ্তম মিনিটে একটি গোল শোধ করে দেয় লাইপজিগ। দ্বিতীয়ার্ধে ৫৭তম মিনিটে লোইস ওপেন্ডা কোনাকুনি শটে গোল করে দলকে সমতায় ফেরান। ৮০তম মিনিটে তার পা থেকেই আসে জয়সূচক গোল। বক্সের বাইরে থেকে গোলার মতো এক শটে দলকে এগিয়ে দেন বেলজিয়ান ফরোয়ার্ড।
সেখান থেকে আর ম্যাচে ফিরতে পারেনি লেভারকুজেন। শেষ পর্যন্ত হার মানতে হয় বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের।
বুন্ডেসলিগার ৪৬২ দিনের মধ্যে প্রথম ম্যাচ হারল আলোন্সোর দল। গত মৌসুমে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া দলটি সবশেষ হেরেছিল ২০২২-২৩ মৌসুমের শেষ দিনে বোখুমের কাছে।
এই ম্যাচে হার এড়াতে পারলে অপরাজেয় পথচলায় হামবুর্গকে স্পর্শ করতে পারত লেভারকুজেন। ১৯৮২-৮৩ মৌসুমে টানা ৩৬ ম্যাচ হারেনি হামবুর্গ। বুন্ডেসলিগায় টানা ম্যাচ না হারার রেকর্ড গড়তে অবশ্য আরও অনেক দূর যেতে হতো তাদেরকে। পেপ গুয়ার্দিওলার বায়ার্ন মিউনিখ ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত অপরাজিত ছিল টানা ৫৩ ম্যাচে।
গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৫১ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়া লেভারকুজেন বড় ব্যবধানে হেরে গিয়েছিল উয়েফা কাপের ফাইনালে আতালান্তার কাছে। এবার বুন্ডেসলিগার শুরুর দিকে তারা হোঁচট খেল।
ম্যাচের প্রাপ্তিগুলোকে সঙ্গী করে ভুলগুলো থেকে শেখার প্রত্যয় জানালেন লেভারকুজেনের কোচ আলোন্সো।
“এই ম্যাচ থেকে ইতিবাচক অনেক কিছু নেব আমরা, নেতিবাচক কিছু থেকেও শিখব। প্রথমার্ধে আমরা দারুণ খেলেছি এবং তা নিয়ে আমি খুশি। সেখান থেকে আমরা এগিয়ে যেতে চেয়েছিলাম। কিন্তু দ্বিতীয়ার্ধে একদমই নিয়ন্ত্রণ রাখতে পারিনি এবং লাইপজিগকে অনেক জায়গা দিয়েছি। রক্ষণে আমরা ভালো করতে পারিনি।”
“এসব ভুল থেকে আমরা শিখব। ২-০ গোলে এগিয়ে যাওয়ার পরও প্রতিপক্ষকে এভাবে ম্যাচে ফিরতে দেওয়া ভালো কিছু নয়। তবে এটা একটা প্রক্রিয়া। মৌসুমের মাত্রই শুরু, আমরা শিখব।”
লাইপজিগ এই নিয়ে টানা ১৩ ম্যাচে অপরাজিত রইল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.