যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী আন্দোলনে হাজারো মানুষ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী আন্দোলনে রাজপথে নমে এসেছেন হাজার হাজার মানুষ। উগ্র ডানপন্থীদের বিক্ষোভের প্রতিবাদে তারা রাস্তায় নেমে আসেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
দুই সপ্তাহ আগে ছুরি হামলায় তিন শিশু নিহত হওয়ার ঘটনায় একজন মুসলিম আশ্রয়প্রার্থী জড়িত এমন গুজবে উত্তাল হয়ে ওঠে লন্ডন। মুসলিম বিদ্বেষী স্লোগান দিয়ে একটি মসজিদে হামলা চালানোর চেষ্টা চালায় উগ্র ডানপন্থীরা। প্রথমে তাদের প্রতিহত করে পুলিশ। পরে রাস্তায় নেমে আসে হাজারো সাধারণ মানুষ।
লন্ডন ছাড়াও বার্মিংহাম, লিভারপুল, শেফিল্ড, ব্রিস্টলেও প্রচুর মানুষ রাস্তায় নেমে মিছিল করেছেন। তাদের হাতে ছিল পোস্টার, সেখানে বর্ণবাদীদের বিরুদ্ধে প্রতিবাদ ছাড়াও অভিবাসী, শরণার্থী ও যারা আশ্রয় নিতে চান, তাদের স্বাগত জানাবার কথাও বলা হয়েছিল।
শনিবার সপ্তাহে দ্বিতীয়বারের মতো ম্যানচেস্টার, লন্ডন, গ্লাসগো, বেলফাস্ট শহরে নামেন আন্দোলনকারীরা। লন্ডনে ব্রেক্সিট রুপকার নাইজেল ফারাজের রিফর্ম ইউকে পার্টির অফিসের সামনে জড়ো হন শত শত মানুষ। তারা সেখান থেকে পার্লামেন্টের দিকে মিছিল করেন। ফারাজের বিরুদ্ধে উগ্র ডানপন্থা ছড়িয়ে শান্তি বিনষ্টের অভিযোগ আনেন বিক্ষোভকারীরা।
নিউক্যাসলে সহিংসতার আশঙ্কায় দোকান বন্ধ করে দেন ব্যবসায়ীরা। সেখানে অভিবাসনবিরোধী একটি ছোট মিছিল হয়। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে তারা দাবি করেন, অনেক বড় মিছিল হয়েছে যাকে ভুল তথ্য বলে জানিয়েছে পুলিশ।
পুলিশ জানিয়েছে, কাছেই বড় ধরনের বর্ণবাদবিরোধী মিছিল হয়েছে। তবে বিশৃঙ্খলা তৈরির আগেই মিছিল দুটি ভেঙে দেওয়া হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.