বাংলাদেশে গণগ্রেফতারে উদ্বিগ্ন জাতিসংঘ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের পরিস্থিতি নিয়ে এখনো গভীরভাগে উদ্বিগ্ন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা ফের রাস্তায় নামার বিষয়ে তিনি অবগত রয়েছেন। এ অবস্থায় সবাইকে শান্ত থাকার এবং সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘ প্রধান।
গতকাল সোমবার (২৯ জুলাই) এক বিবৃতিতে গুতেরেস বলেন, বর্তমান ছাত্র আন্দোলনের সঙ্গে জড়িত হাজার হাজার তরুণ ও রাজনৈতিক বিরোধীদের গণগ্রেফতারের খবরে তিনি উদ্বিগ্ন। এসময় মতপ্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারের ওপর গুরুত্বারোপ করেন জাতিসংঘ মহাসচিব।
এছাড়া, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ‘অতিরিক্ত বলপ্রয়োগ ও মানবাধিকার লঙ্ঘনের বিশ্বাসযোগ্য প্রমাণ’ থাকার খবরেও গভীর উদ্বেগ প্রকাশ করেন আন্তোনিও গুতেরেস। সহিংসতার সব ঘটনা অবিলম্বে স্বচ্ছ ও নিরপেক্ষভাবে তদন্তসহ দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনার আহ্বান জানিয়েছেন তিনি।
বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ঢাকা ও নিউইয়র্ক উভয় জায়গায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছে উদ্বেগ প্রকাশ অব্যাহত রাখবে জাতিসংঘ। তাদের শান্তিরক্ষা মিশনে সেনা পাঠানোর ক্ষেত্রে শীর্ষস্থানীয় দেশ হিসেবে বাংলাদেশ মানবাধিকারের প্রতি শ্রদ্ধা জানাবে এবং তা সমুন্নত রাখবে বলে আশা করছে বৈশ্বিক সংস্থাটি।
বিবৃতিতে তারা মনে করিয়ে দিয়েছে, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের নির্ধারিত দায়িত্ব পালনকালেই কেবল সংস্থাটির লোগো সংবলিত যানবাহন ব্যবহার করতে পারবে শান্তিরক্ষী পাঠানো দেশগুলো।
বাংলাদেশ সরকার বলেছে, জাতিসংঘের লোগো সংবলিত আর কোনো যানবাহন মোতায়েন নেই। সেই বক্তব্য লক্ষ্য করেছে জাতিসংঘ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.