ধীরে ধীরে সচল হচ্ছে দুবাই বিমানবন্দর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাত ও প্রতিবেশী দেশগুলোতে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় মারাত্বকভাবে ব্যাহত হয়েছে দুবাই বিমানবন্দরের কার্যক্রম। অবশ্য বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল থেকে ধীরে ধীরে কার্যক্রম শুরু করেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই বিমানবন্দরটি।
কিছু অভ্যন্তরীণ ফ্লাইট চালু হয়েছে। তবে বিমানবন্দরের সম্পূর্ণ কার্যক্রম শুরু হতে আরও সময় লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া তারা জানিয়েছে, টার্মিনাল ১ এর মাধ্যমে অন্তর্মুখী ফ্লাইটগুলো ধীর ধীরে পুনরায় কার্যক্রম শুরু করেছে। তবে বহির্মুখী ফ্লাইটগুলো এখনও বিলম্ব হচ্ছে। চেক-ইনের জন্য বিপুল সংখ্যক যাত্রী অপেক্ষা করছে বলেই বিলম্ব হচ্ছে বলে জানানো হয়েছে। বুধবার নাগাদ অন্তত ৩০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। বিলম্ব হয়েছে আরও শতাধিক ফ্লাইট।
বিমানবন্দরে পৌঁছানোর চেষ্টাকারী যাত্রীদের ভিড়ে আশপাশের রাস্তাগুলোতে প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছে। বন্যার কারণে সেগুলোতে যানজট দেখা দিয়েছে। এছাড়া বন্যার কারণে বিমানবন্দরের আশপাশের সব রাস্তা বন্ধ থাকায়, যাত্রীদের কাছে খাবার পৌঁছাতে সমস্যা হয়েছে। অনেক যাত্রীকে না খেয়েই কাটাতে হয়েছে। বিমানবন্দরটি গত বছর ৮ কোটির বেশি যাত্রীদের পরিষেবা দিয়েছে।
বন্যার কারণে আবুধাবির সাথে দুবাইকে সংযোগকারী প্রধান সড়কটি বন্ধ ছিল। তবে বৃহস্পতিবার জরুরি পরিষেবাগুলো রাস্তাঘাট পরিষ্কারসহ নানা কার্যক্রম শুরু করেছে। বন্যার কারণে বেশিরভাগ সুপার মার্কেট ও শপিং মলগুলো বন্ধ ছিল। এমনকি স্কুল ও সরকারি অফিসগুলোও বন্ধ করে দেওয়া হয়েছিল।
১৯৪৯ সালের পর সেখানে এমন আবহাওয়া দেখা যায়নি বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা। এমন পরিস্থিতিতে সেখানে আরও বৃষ্টিপাতের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ক্ষতিগ্রস্ত দেশের অবকাঠামো পর্যালোচনার নির্দেশ দিয়েছেন। তিনি কর্তৃপক্ষকে ক্ষয়ক্ষতি নিরূপণ করতে এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নিরাপদ স্থানে স্থানান্তরসহ সহায়তার নির্দেশও দিয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.