দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানিতে প্রথম অতি ডানপন্থীর জয়

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানিতে প্রথমবারের মতো একটি গুরুত্বপূর্ণ রাজ্য নির্বাচনে জয়ী হয়েছে অতি ডানপন্থী কোনো দল। এই জয় আগামীতে দেশটির জাতীয় নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।
রোববার (১ সেপ্টেম্বর) নির্বাচনে প্রধান বিরোধী দল (মধ্য-ডানপন্থি) ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) চেয়ে ৯ শতাংশ ভোট বেশি পেয়েছে অতি ডানপন্থী অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি)।
বর্তমান চ্যান্সেলর ওলাফ শলৎসের নেতৃত্বাধীন মধ্য-বাম জোটের দলগুলোর খারাপ পারফরম্যান্স সরকারের অভ্যন্তরে উত্তেজনা বাড়ানোর আশঙ্কা সৃষ্টি করেছে।
দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য থুরিঙ্গিয়ায় জয়ের পাশাপাশি আরেক রাজ্য স্যাক্সনিতেও এএফডি শক্তিশালী অবস্থানে রয়েছে।
এএফডির জ্যেষ্ঠ নেতা বিজোর্ন হোয়েক বলেন, ‘এটি আমাদের জন্য গর্বের। শাসনের দায়িত্ব নিতে আমরা প্রস্তুত।’ বিজোর্ন হোয়েক মূলত অভিবাসী এবং ইসলামের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্যের জন্য পরিচিত।
ক্ষমতাসীন দলগুলোর অন্যতম গ্রিন পার্টি নেতা ওমিদ নুরিপুর বলেন, ১৯৪৯ সালের পর প্রথমবারের মতো প্রকাশ্য অতি ডানপন্থী দল একটি রাজ্য সংসদে শক্তিশালী শক্তি হয়ে উঠেছে। এটি গভীর উদ্বেগ ও ভীতির কারণ হয়ে উঠছে।
জার্মানির জাতীয় নির্বাচনের এক বছর বাকি থাকলেও এই ফলাফল চ্যান্সেলর শোলৎসের জোটের জন্য কঠিন বার্তা বলে মনে হচ্ছে। যদিও তার সোশ্যাল ডেমোক্র্যাটরা উভয় রাজ্যের সংসদে থাকার জন্য ৫ শতাংশের ঘর অতিক্রম করেছে। তবে তার জোটের অংশীদাররা আরও পিছিয়ে আছে।
অতি ডানপন্থি দলের জয় শোলৎসের ‘ভঙ্গুর জোট সরকারে’ আরও সংঘাতের সূচনা করতে পারে। জোট দলের কিছু সদস্য ইতিমধ্যে সরকারের বৈধতা নিয়েও প্রশ্ন তোলার জন্য ফলাফলের দিকে নজর দিতে বলেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.