তাইওয়ানে আবারও ভূমিকম্পের আঘাত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ানের পূর্বাঞ্চলে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার (২১ সেপ্টেম্বর) দেশটির পূর্ব উপকূলীয় হুয়ালিয়েন কাউন্টিতে ৫ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পে রাজধানী তাইপেও কেঁপে উঠেছে। তবে এতে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।
তাইওয়ানের আবহাওয়া বিভাগের বরাতে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে স্বল্প জনবসতিপূর্ণ হুয়ালিয়েন কাউন্টি। আবহাওয়া দফতর আরও বলেছে, ভূমিকম্পে রাজধানী তাইপেও কেঁপে উঠেছে। এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার গভীরে।
দু’টি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত তাইওয়ান অত্যন্ত ভূমিকম্প প্রবণ। যে কারণে এই মাত্রার কিছু ভূমিকম্প সেখানে প্রাণঘাতী হয়ে উঠতে পারে। যদিও ভূমিকম্পের গভীরতা ও আঘাত হানার স্থানের ওপর এর ভয়াবহতা নির্ভর করে।
এর আগে চলতি বছরের এপ্রিলে তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর সেখানে হাজার হাজার আফটারশক অনুভূত হয়। গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে বড় ভূমিকম্প ছিল এটি। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি ৯ শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.