জনসাধারণের দাবী \ সেনাবাহিনীর হস্তক্ষেপে আপাতত বন্ধ মহানন্দা সেতু’র টোল আদায়

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: জনসাধারণের দাবীতে চাঁপাইনবাবগঞ্জের বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র টোল আদায় আপাতত বন্ধ করেছে সেনাবাহিনী। মঙ্গলবার সকাল থেকে এই টোল আদায় বন্ধ করা হয়।
বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সেনাবাহিনীর চাঁপাইনবাবগঞ্জ জেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লে. কর্ণেল রাজ, চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক এবং বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র ইজাদার মোঃ হাম্মাদ আলী।
জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র টোল আদায় ফ্রী করে দেয়ার জন্য জেলার বিভিন্ন সংগঠন দাবী করে আসছিল। কিন্তু কোন কিছুতেই কাজ হয়নি। সম্প্রতি আওয়ামীলীগ সরকার পতনের পর দেশে অন্তর্বর্তীকালিন সরকার দায়িত্ব নেয়ার পর শিক্ষার্থীরা বিভিন্ন যৌক্তিক দাবী জানায়।
এরই প্রেক্ষিতে সোমবার (১২ আগস্ট) গণঅধিকার পরিষদ জেলা শাখার নেতৃবৃন্দ জেলার সাধারণ মানুষের দীর্ঘদিনের দাবীর বিষয়টি নিয়ে মঙ্গলবার সকালে বিক্ষোভ কর্মসুচী পালনের ঘোষণা দেয়।
বিষয়টি চাঁপাইনবাবগঞ্জে দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তার নজরে আসে। মঙ্গলবার সকালে সেনাবাহিনীর চাঁপাইনবাবগঞ্জে দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তা লে. কর্ণেল রাজ সেনা সদস্যদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেন।
প্রেক্ষিতে সেনাবাহিনীর একটি দল মঙ্গলবার সকাল ১০টার দিকে বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র টোল আদায় কার্যক্রম বন্ধ করে দেন এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত টোল আদায় কার্যক্রম বন্ধ রাখতে বলেন। সেনাবাহিনীর আদেশে টোল আদায় কার্যক্রম বন্ধ করে দেন ইজারাদার।
সকাল সাড়ে দশটার দিকে চাঁপাইনবাবগঞ্জস্থ সেনাবাহিনী ক্যাম্পে বিষয়টি নিয়ে আলোচনার জন্য যান চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক এবং বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র ইজাদার মোঃ হাম্মাদ আলী।
সেখানে আলোচনা শেষে চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক সাংবাদিকদের বলেন, বীর শ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র টোলা আদায় দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে চাঁপাইনবাবগঞ্জে দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তা।
মঙ্গলবার সকালে সেনাবাহিনীর সদস্যরা এসে মহানন্দা সেতু’র টোল আদায় বন্ধ রাখার নির্দেশ দেন। এজন্য সংশ্লিষ্ট ইজাদারকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মহানন্দা সেতু’র টোল আদায় বন্ধ রাখার জন্য বলা হয়েছে।
তিনি আরও বলেন, দেশের পরিস্থিতি স্বাভাতিক হলে সেনাবাহিনীর সদস্যরা আবারও নিজ দায়িত্বে টোল আদায় কার্যক্রম চালু করে দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জে দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তা।
এদিকে, মঙ্গলবার সকালে গণঅধিকার কর্মসূচীর প্রস্তুতি নেয়ার সময় সেনাবাহিনীর নেতৃত্বে বিজিবির একটি দল টোল প্লাজায় এসে টোল আদায় বন্ধ করে কর্মসূচী পালনকারীদের শান্ত করে। পরে গণঅধিকার পরিষদের নেতৃবৃন্দ কর্মসূচী স্থগিত করেন।
বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র ইজাদার মোঃ হাম্মাদ আলী বলেন, দেশে বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমগুলো খুবই উপযোগী এবং অবশ্যই ভালো। আমিও চাই বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র টোল আদায় ফ্রী করে দেয়া হোক। আমারও যানবাহন আছে। আমি এবং আমরা সকলেই উপকৃত হবো।
তিনি বলেন, আমরা গত জুলাই/২৪ মাসে টোল প্লাজায় দায়িত্ব নিয়েছি সরকারের কাছে নিয়মমাফিক। রীতিমত সরকারের নিয়ম মোতাবেক ইজারার অর্থ, প্রয়োজনীয় ভ্যাট-ট্যাক্স দিয়ে মহানন্দা সেতুর টোল ইজারা নিয়েছি। এই টোল ইজারায় প্রায় ৪০ জন অংশীদার রয়েছে। এখন হঠাৎ করে টোল আদায় বন্ধ করে দেয়ার আমরা চরম ক্ষতির মধ্যে পড়বো। তিনি বলেন, আমাদের লোকজনসহ সব মিলিয়ে প্রতিদিন প্রায় সাড়ে ৩ লক্ষ টাকা খরচ হয়।
এছাড়াও ব্যাংক লোন নিয়ে আমিসহ অনেক অংশীদারই এখানে অর্থ জোগান দিয়েছেন। তিনি আরও বলেন, সরকার যদি মনে করে টোলা আদায় একেবারেই বন্ধ করে দেয়া হবে। তাহলে প্রয়োজনীয় প্রক্রিয়া করে আমাদের অর্থ ফিরিয়ে দিবে এবং ক্ষয়ক্ষতি পুরন করে দিতে হবে। তিনি আরও বলেন, এর আগে করোনা চলাকালেও আমরা এই টোল ইজারায় ছিলাম। তখনও বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। সব মিলিয়ে আমরা অনেক ক্ষতির মধ্যে পড়লাম। বিষয়টি অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র ইজাদার মোঃ হাম্মাদ আলী।
এব্যাপারে বাংলাদেশ সেনাবাহিনীর চাঁপাইনবাবগঞ্জ জেলা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লে. কর্ণেল রাজ বলেন, জনগণের দাবীর প্রেক্ষিতে এবং দেশের এমন অবস্থায় জেলায় কোন অস্থিশিল পরিস্থিতির সৃষ্টি হোক এটা আমরা চায় না।
এরই প্রেক্ষিতে জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ জেলার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে আলোচনা করে বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র টোল আদায় কার্যক্রম আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি বলেন, যেহেতু সরকার বীর শ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু)’র টোল ইজারা দিয়েছেন, সেহেতু বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখবে। যেহেতু ইজারাদাররা অর্থ দিয়ে ইজারা নিয়েছেন, সেহেতু ইজারাদাররা ক্ষতিগ্রস্থ হোক, এটাও আমরা চায় না। কিন্তু দেশের এমন পরিস্থিতে যেন কোন সমস্যার সৃষ্টি না হয়, সেজন্য আপাতত সার্বিক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত টোল আদায় বন্ধ রাখতে বলা হয়েছে, ইজারাদারও বিষয়টি মেনে নিয়েছেন। জেলার সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন বাংলাদেশ সেনাবাহিনীর চাঁপাইনবাবগঞ্জ জেলার দায়িত্বপ্রাপ্ত এই কর্মকর্তা।
উল্লেখ্য, সোমবার গণঅধিকার পরিষদ জেলা শাখার উদ্যোগে জেলার সাধারণ মানুষের দীর্ঘদিনের দাবীর বিষয়টি নিয়ে মঙ্গলবার সকালে বিক্ষোভ কর্মসুচী পালনের ঘোষণা দেয়। কর্মসূচীর প্রস্তুতি নেয়ার সময় সেনাবাহিনীর নেতৃত্বে বিজিবির একটি দল টোলা প্লাজায় এসে টোল আদায় বন্ধ করে কর্মসূচী পালনকারীদের শান্ত করে। পরে গণঅধিকার পরিষদের নেতৃবৃন্দ কর্মসূচী স্থগিত করেন। উল্লেখ্য, ১৯৯৩ সালে নির্মানের পর থেকে মহানন্দা সেতুতে এখনো টোল আদায় অব্যাহত রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.