চাঁপাইনবাবগঞ্জে রঙতুলিতে প্রতিবাদ-সাম্য-ভ্রাতৃত্ব ও দেশপ্রেম ফুটিয়ে তুলেছে শিক্ষার্থীরা

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানের দেয়ালে দেয়ালে গ্রাফিতি অঙ্কন ও দেয়াল লিখন কার্যক্রম পরিচালনা করছেন সাধারণ শিক্ষার্থীরা।
রঙতুলির মাধ্যমে ফুটিয়ে তুলছেন প্রতিবাদ, সাম্য, ভ্রাতৃত্ব ও দেশপ্রেম। শিক্ষার্থীদের এ কার্যক্রমের মাধ্যমে বোঝানো হচ্ছে এই বাংলাদেশ সবার। কোনো স্বৈরাচারের ঠাঁই নেই এ দেশে। ছাত্র সমাজ একতাবদ্ধ হয়েছে সব অনিয়মের বিরুদ্ধে।
গত শনিবার সকালে এ কার্যক্রম শুরু করা হয়। নবাবগঞ্জ সরকারি কলেজের প্রবেশদ্বার, বিভিন্ন বিভাগের সামনে, কলেজ মোড়, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়, নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়ালে গ্রাফিতি অঙ্কন করে শিক্ষার্থীরা। শুরুতে শিক্ষার্থীরা দেয়াল ও পার্শ্ববর্তী এলাকা পরিষ্কার পরিছন্ন করে। তারা হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় ও নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক ২ টিতে রং করে।
এরপর দেয়ালে পেইন্টিং দেয়ার পর তারা দেয়াল লিখন বাংলা ক্যালিগ্রাফি কার্যক্রম শুরু করে। এ সময় অনেক অভিভাবক কে স্বেচ্ছায় রং নিয়ে আসতে দেখা যায়। শিক্ষার্থীরা বলেন, নবাবগঞ্জ সরকারি কলেজসহ শহরের বিভিন্ন দেয়ালে বিভিন্ন সংগঠনের পোস্টার দেয়াল লিখনী ও বিজ্ঞাপনে সৌন্দর্য নষ্ট হচ্ছিল।
এ সব পোস্টার, ফেস্টুন ও দেয়াল লিখনী মুছে ও অপসারণ করে সৌন্দর্য বাড়াতে দেয়াল লিখন চলছে। সমাজ গঠনে ও সংস্কারে এসব লিখন ভূমিকা রাখবে।
এ ছাড়াও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহিদ হওয়া মীর মুগ্ধর স্মৃতি স্মরণে শিক্ষার্থীদের মাঝে পানি বিতরণ কর্মসূচী পালন করা হয় হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে। পরে বারঘরিয়া, নিউ মার্কেট, শান্তি মোড়, বিশ্বরোড এবং ফায়ার সার্ভিস মোড়ে আন্দোলনে শহীদের ফেস্টুন লাগানো হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.