চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে যোগদান করলেন রিয়ার এডমিরাল এস.এম. মনিরুজ্জামান

চট্টগ্রাম ব্যুরো: রিয়ার এডমিরাল এস.এম. মনিরুজ্জামান, ওএসপি, এনডিসি, এনসিসি, পিএসসি ১১-০৮-২০২৪ তারিখ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।
তিনি বিদায়ী চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল, ওএসপি, এনইউপি, পিপিএম, পিএসসি এর স্থলাভিষিক্ত হলেন। চবক চেয়ারম্যান পদে যোগদানের পূর্বে তিনি বিএন ফ্লিট এর কমান্ডার হিসেবে দায়িত্বরত ছিলেন।
রিয়ার এডমিরাল এস.এম. মনিরুজ্জামান কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৭ সালে কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে ডিসটিংশনসহ উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৮৮ সালে বাংলাদেশ নৌবাহিনীতে একজন অফিসার ক্যাডেট হিসেবে যোগদানের পর ১৯৯০ সালে নির্বাহী শাখায় কমিশন লাভ করেন। কর্মজীবনে বিভিন্ন অপারেশনাল এসাইনমেন্টে জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে সফলভাবে দায়িত্ব পালন করেছেন তিনি।
দীর্ঘ ও বহুমুখী চাকুরী জীবনে তিনি বাংলাদেশ নৌবাহিনীর বিভিন্ন জাহাজ, প্রতিষ্ঠান ও নৌসদর দপ্তরে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। নৌবাহিনীতে তাঁর কর্ম জীবনের অগ্রগতির সাথে সাথে তিনি বাংলাদেশ নৌবাহিনীর ফ্ল্যাগশীপ বিএনএস বঙ্গবন্ধুসহ বিভিন্ন ধরনের ফ্রন্ট লাইন জাহাজের কমান্ড করেন।
এছাড়াও তিনি অগ্রগামী কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর ওয়েস্টার্ন ফ্লোটিলা কমান্ড করেছেন। ডিরেক্টর পারসোনেল সার্ভিস (ডিপিএস), ডিরেক্টর ব্লু ইকোনমি (অ্যাডহক) এবং ডিরেক্টর নেভাল ট্রেনিং (ডিএনটি) হিসেবে তিনি নৌ সদর দপ্তরের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, ডিইডব্লিউ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক, সেনা কল্যাণ সংস্থার ডিজিএমআইএস, কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চীফ স্টাফ অফিসার হিসেবে সফল ছিলেন তিনি।
বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি দেশে বিদেশে বেশ কিছু প্রফেশনাল কোর্সে অংশগ্রহণ করেছেন।
তিনি জার্মান নেভাল একাডেমি (Crew VI/89) (Marineschule Murik), পিএন কমিউনিকেশন স্কুল (পাকিস্তান), তুর্কী আর্মড ফোর্সেস ওয়ার কলেজ (Harp Akademileri) এবং ইউএস নেভাল কমান্ড কলেজের একজন গ্র্যাজুয়েট।
ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ মিরপুরের প্রাক্তন ছাত্র রিয়ার এডমিরাল মনিরুজ্জামান তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে যথাক্রমে দুইটি করে মাস্টার্স ও ডিপ্লোমা ডিগ্রি লাভ করেছেন। জাতিসংঘের অধীনে ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য তিনটি প্রধান বিদ্রোহী গোষ্ঠির নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় অসামান্য ভূমিকা পালন করেছিলেন তিনি।
২০০৯ সালে ইন্দোনেশিয়ায় বহুজাতিক শান্তিরক্ষী কমান্ড পোস্ট এক্সারসাইজ (GARUDASHIELD) এ অংশ গ্রহণের পর ২০১৯ সালে অস্ট্রেলিয়ায় ফ্লিট কমান্ডারদের সম্মেলনে অগ্রগামী কমফ্লোট ওয়েস্ট হিসেবে যোগদান করেন। প্রতিনিধি দলের প্রধান হিসেবে থাইল্যান্ডের ব্যাংককে 8th IONS Conclave of Chiefs 2023 এবং ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত Pacific Amphibious Leaders Symposium এ যোগ দেন তিনি।
কমফ্লোটে দুর্দান্ত অবদানের জন্য স্বীকৃতি হিসেবে অসাধারন সেবা পদক (ওএসপি) লাভ করেন রিয়ার এডমিরাল এস.এম মনিরুজ্জামান। তিনি কৃতিত্বের সাথে ১২ বছর সী সার্ভিস সম্পন্ন করেন । তিনি তুর্কি, জার্মান, ফরাসী ও ইংরেজি ভাষায় দক্ষ। একজন পাঠ অনুরাগী হিসেবে ‍লিডারশীপ বা নেতৃত্ব তাঁর আগ্রহের বিষয়।
ব্যক্তি জীবনে তিনি মিসেস আইরিন জামান এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ এবং মুহতাসিম ইয়াসার ও সারান ইয়াসার- দুই পুত্র সন্তানের গর্বিত জনক।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. ম. জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.