কমলা জিতলে ইসরায়েল থাকবে না : ট্রাম্প

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইহুদি রিপাবলিকানদের এক সমাবেশে বলেছেন, যদি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আসন্ন নির্বাচনে জয়ী হন, তবে ‘ইসরায়েল আর থাকবে না’।
বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) তিনি দাবি করেছেন, বাইডেনকে সমর্থনকারী ইহুদি ডেমোক্র্যাটদের তাদের ‘মস্তিষ্ক পরীক্ষা করানো উচিত’।
রিপাবলিকান জিউইশ কোয়ালিশনের এক সমাবেশে ট্রাম্প বলেন, যদি তারা জেতে, ইসরায়েল শেষ। শুধু এটি মনে রাখবেন। আপনারা ইসরায়েলের কথা ভুলে যেতে পারেন। এটিই ঘটতে যাচ্ছে। তাই তাদের (ইহুদি) ৫ তারিখ ভোট দিতে হবে। ট্রাম্পকে তাদের ভোট দিতে হবে। তারা যদি ভোট না দেয়, তাহলে এটি খুবই ভয়ানক পরিস্থিতি হবে।
ট্রাম্প অতীতে বারবার ইহুদি ডেমোক্র্যাটদের সমালোচনা করেছেন এবং বলেছেন, তারা ‘ইসরায়েলকে ঘৃণা করে’। গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইহুদি ভোটারদের নিয়ে তার বক্তব্য আরও কঠোর হয়েছে।
তিনি দাবি করেছেন, ডেমোক্র্যাটদের সমর্থন করা ইহুদি ভোটাররা তাদের ধর্ম ও ইসরায়েলকে ‘ঘৃণা’ করে। এমনকি, সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমারকেও তিনি ‘হামাসের একজন গর্বিত সদস্য’ বলে উল্লেখ করেছেন।
ভাষণে, ট্রাম্প বলেন, আমি বুঝতে পারি না, কেউ কীভাবে তাদের (ডেমোক্র্যাট) সমর্থন করতে পারে। যদি আপনি ইহুদি হন এবং তাদের সমর্থন করেন, তবে আপনার মাথা পরীক্ষা করানো উচিত।
ট্রাম্প ইসরায়েলি-আমেরিকান বন্দি হার্শ গোল্ডবার্গ-পোলিনসহ ছয় জন ইসরায়েলি জিম্মির মৃত্যুর কথা উল্লেখ করেছেন ভাষণে। রিপাবলিকান প্রার্থী দাবি করেছেন, তিনি প্রেসিডেন্ট থাকলে ৭ অক্টোবরের ইসরায়েলে হামলা ঘটতো না।
এদিকে, হ্যারিসের প্রচারণা শিবির ট্রাম্পের এই বক্তব্যের কঠোর সমালোচনা করেছে। তারা বলেছেন, ট্রাম্প নিজের ব্যক্তিগত স্বার্থে ইসরায়েলকে মুহূর্তেই ফেলে দিতে পারেন। ইসরায়েলের নিরাপত্তার প্রতি হ্যারিসের ‘অবিচল প্রতিশ্রুতি’ পুনর্ব্যক্ত করেছে তার প্রচার শিবির। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.