আদমদীঘিতে দৃষ্টি কাড়া গ্রাফিতি-ধর্ম যার যার. দেশ সবার

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামীলীগের নেতৃতাধিন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পত্যাগের পর সারােেশ চলছে শিক্ষার্থিদের উদ্যোগে গ্রাফিতি চিত্র অংকনের ঢেউ। এ ঢেউ থেকে বাদ যায়নি বগুড়ার আদমদীঘি উপজেলা।
ড. ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বতীকালীন সরকার গঠিত হবার পর থেকে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজের আন্দোলন সমর্থক শিক্ষার্থীরা নিজের টাকায় রং-তুলি কিনে নেমে পড়ে গ্রাফিতি অংকণের কাজে।
কেউবা আঁকছেন বিগত সরকারের তিন মেয়াদের নানা বৈষম্য ও অসঙ্গতি এবং সরকার প্রধান শেখ হাসিনার দেশত্যাগের বাহনের ব্যঙ্গ চিত্র।
শিক্ষার্থীরা উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন স্থাপনার বাউন্ডারি ওয়ালে দৃষ্টি কাড়া এসব গ্রাফিতি অংকণ করতে দেখা যায়। আবার এর মাঝে কেউবা এঁকেছেন সম্প্রীতির বার্তা সম্বলিত চিত্র।
কচিকাঁচা শিক্ষার্থীদের অদক্ষ হাতে আঁকা এসব গ্রাফিতি চিত্রের মধ্যে অনেকের দৃষ্টি কেড়েছে “ধর্ম যার যার দেশ সবার-উই আর ওয়ান” গ্রাফিতি। এই গ্রাফিতি চিত্রে প্রথমে মসজিদ ও পরে মন্দিরের চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে।
কচিকাঁচা ও অদক্ষ হাত হলেও গ্রাফিতি অংকণের সাথে জড়িত শিক্ষার্থীদের গ্রাফিতি অংকনের থিম তথা বিষয়বস্তু নির্বাচনে দেখা গেছে মুন্সিয়ানার ছাপ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.