চাঁপাইনবাবগঞ্জে ৪৫৭ পাখিসহ আটক ৪ ॥ ২ জনকে কারাদন্ড ও ২ জনকে জরিমানা


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:  বন্যপাখি ধরা ও পরিবহনের অপরাধে চাঁপাইনবাবগঞ্জে ২ জনকে ১ বছর করে কারাদ- ও আরো ২জনকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। দন্ডিতদের কাছ থেকে উদ্ধার টিয়াপাখি গুলো অবমুক্ত করা হয়।

গতকাল মঙ্গলবার দুপুরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন এ দন্ড- প্রদান করেন। কারাদন্ড-প্রাপ্তরা হচ্ছে, শেরপুরের নালিতাবাড়ি উপজেলার কাপাসিয়া গ্রামের আজিজুল হক (৩৫) ও বগুড়ার দুপচাচিয়া উপজেলার পোওতা গ্রামের মোহাম্মদ রাজু (২৬)।

এছাড়াও চাঁপাইনবাবগঞ্জের তানভীর হোসেনকে ৫০ হাজার ও ধুপচাচিয়ার মিনি ট্রাক চালক বাসেদ মৃধাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অনাদায়ে ৩ মাস কারাদন্ডের আদেশ দেয়া হয় উভয়কে। এসময় উপস্থিত ছিলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের পরিদর্শক রায়হান আহমেদ খান, বনবিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা সারোয়ার জাহান, সেভ দ্য নেচারের প্রধান সমন্বয়কারী রবিউল হাসান ডলারসহ অন্যরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন বিটিসি নিউজকে জানান, গত সোমবার রাতে সদর উপজেলার শিবিরের হাট এলাকায় একটি চেকপোস্ট বসায় মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর। এসময় বিভিন্ন যানবাহন তল্লাশীকালে একটি মিনি ট্রাকে ৪৫৭টি টিয়া পাখি পেয়ে ৪জনকে আটক করে।

পরে মঙ্গলবার দুপুরে তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। আটক ৪৫৭ পাখির মধ্যে ৭৯টি মারা যায়। বাকী পাখিগুলোকে অবমুক্ত করা হয়েছে। বন্যপাখি ধরা ও পরিবহনের অপরাধে ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে ২ জনকে ১ বছর করে কারাদন্ড- ও আরো ২জনকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.