ইসরায়েল-হিজবুল্লাহর পাল্টাপাল্টি হামলা, আরও উত্তপ্ত মধ্যপ্রাচ্য

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লেবানন থেকে ইসরায়েল রাতভর রকেট হামলা হয়েছে।এরপর গতকাল রবিবার হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে পাল্টা হামলা চালিয়েছে ইসরায়েলের বিমান বাহিনী৷ এমন পরিস্থিতিতে আরও উত্তপ্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য।
ইসরায়েলের বিমান বাহিনী জানিয়েছে, গতকাল রবিবার সকালে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে তাদের যুদ্ধবিমানগুলো। হিজবুল্লাহর সক্ষমতা এবং সামরিক অবকাঠামোর ‘ক্ষতিসাধন ও দুর্বল’ করার জন্য তাদের কার্যক্রম অব্যাহত থাকবে।
এর আগে রাতভর লেবানন থেকে ইসরায়েলে দেড়শোর মতো রকেট হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। এর বেশিরভাগই রুখে দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেছে তারা।
কয়েকটি রকেট উত্তরের শহর হাইফাতে গিয়ে পড়েছে। সেখানে অন্তত তিনজন আহত হওয়ার পাশাপাশি কয়েকটি গাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।
উদ্ধারকারীরা আহত কয়েকজনকে চিকিৎসা দিয়েছে। তবে কারো নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। বাসিন্দাদের নিরপদ স্থানে থাকার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।
হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েল রামাত ডেভিড বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে। এখন পর্যন্ত এটি ইসরায়েলের সবচেয়ে অভ্যন্তরে চালানো হামলা বলে দাবি করেছে তারা। অন্যদিকে ইসরায়েলের সামরিক বাহিনী আইডিএফ জানিয়েছে, তাদের যুদ্ধবিমানগুলো ‘হিজবুল্লাহর সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে হামলা’ অব্যাহত রেখেছে। শনিবার আইডিএফ লেবাননের ২৯০টি স্থানে হামলার কথা জানিয়েছে।
এর আগেও ইসরায়েল সীমান্তের দক্ষিণ লেবাননে প্রায়ই হিজবুল্লাহ স্থাপনা ও সদস্যদের লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। তবে এবারের হামলার ঘটনাটি ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে আশঙ্কা করছেন বিশ্লেষকেরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.