গাজীপুরে একাধিক প্রতিষ্ঠানের পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরে একাধিক প্রতিষ্ঠানের পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করছেন। এর মধ্যে একটি প্রতিষ্ঠানের শ্রমিকরা বিভিন্ন দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এর ফলে মহাসড়কের উভয় পাশে পাঁচ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।
আজ রবিবার সকাল ৮টা থেকে জয়দেবপুর উপজেলার বাঘের বাজার এলাকায় মণ্ডল ইন্টিমেন্টস নামে ওই কারখানার শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে রাখেন।
অন্যদিকে গাজীপুর মহানগরীর খাইলকুর এলাকার এমএম ফ্যাশন অ্যান্ড কম্পোজিট লিমিটিড, টঙ্গী পশ্চিম থানার খাঁ পাড়া সড়কের সিজন্স ড্রেসেস লিমিটেড পোশাক কারখানা, সাতাইশ বাগানবাড়ি এলাকায় অবস্থিত প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেড এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের শ্রমিকরাও বিভিন্ন দাবিতে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করছেন।
মণ্ডল ইন্টিমেন্টস কারখানার আন্দোলনরত শ্রমিকরা বলেন, ‘আশপাশের বিভিন্ন কারখানার শ্রমিকরা আন্দোলন করে তাদের দাবি পূরণ করে নিয়েছেন। আমরা কারখানা কর্তৃপক্ষের কাছে আমাদের দাবি জানিয়ে আসলেও তারা তা পূরণে উদাসীন। তাই আমরা দাবি আদায়ে আন্দোলন করছি।’
হাজিরা বোনাস এক হাজার টাকা করতে হবে, নাইট বিল ১০০ টাকা, কারখানায় মোবাইল নিয়ে প্রবেশের অনুমতি দিতে হবে, অর্ধ বেলা ছুটি অথবা দুই ঘণ্টা গেট পাস নিলে হাজিরা বোনাস কাটা যাবে না, অসুস্থ হলে কারখানার মেডিক্যাল সেন্টারে বিশ্রামে না রেখে ছুটি দেওয়াসহ বিভিন্ন দাবিতে শ্রমিকরা অবরোধ করে।
জানা যায়, সকালে সাড়ে ৮টা থেকে শ্রমিকরা কারখানার সামনে বিভিন্ন দাবিতে বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এর ফলে সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হওয়াতে যাত্রী, সাধারণ মানুষ ও চালকরা ভোগান্তিতে পড়েন। খবর পেয়ে শিল্প পুলিশ, জয়দেবপুর থানা পুলিশ এবং সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন।
গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র গাজীপুর জেলা সভাপতি জিয়াউল কবীর খোকন শ্রমিকদের এ বিক্ষোভ প্রসঙ্গে বলেন, ‘কারখানায় প্রবেশে যেসব শ্রমিক দেরি করেন না এবং নিয়মিত কাজ করেন, তাদেরকে প্রতিমাসে ৭৫০ টাকা অতিরিক্ত হাজিরা বোনাস দিচ্ছে বিভিন্ন পোশাক কারখানা। আমি মনে করি, এটি শ্রমিকদের অধিকার এবং যৌক্তিক দাবি।’
এদিকে গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (বাঘের বাজার জোন) সুমন মিয়া বলেন, ‘সকাল সাড়ে ৮টা থেকে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। আমরা চেষ্টা করছি, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের দাবির বিষয়ে আলোচনা করার।’
এছাড়া গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মোশাররফ হোসেন জানান, রবিবার সকাল ৮টা থেকে গাজীপুর মহানগরীর খাইলকুর এলাকার এমএম ফ্যাশন অ্যান্ড কম্পোজিট লিমিটিডের তিন শতাধিক শ্রমিক কারখানায় প্রবেশ করেন। আধ ঘণ্টা পর থেকে তারা আগস্ট মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে উৎপাদন কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করছেন। মালিক পক্ষের সঙ্গে শ্রমিকদের আলোচনা চলছে।
একই সময়ে অন্যদিকে গাজীপুর মহানগরীর টঙ্গী পশ্চিম থানা খাঁ পাড়া সড়কের সিজন্স ড্রেসেস লিমিটেড নামে পোশাক কারখানার ১৫০০ শ্রমিক জুলাই মাসের অর্ধেক বেতনের দাবিতে উৎপাদন কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করছেন।
শ্রমিকদের বকেয়া পরিশোধের বিষয়ে সিজন্স ড্রেসেস লিমিটেড পোশাক কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২৪ সেপ্টেম্বর শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দিন ধার্য রয়েছে।
অপরদিকে, সকাল থেকে গাজীপুর মহানগরীর টঙ্গী পশ্চিম থানার সাতাইশ বাগানবাড়ি এলাকায় অবস্থিত প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেড কারখানার পাঁচ শতাধিক শ্রমিক আগস্ট মাসের বেতনের দাবিতে উৎপাদন কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করছে। মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের আলোচনা চলছে। এ ছাড়াও টঙ্গীতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল শ্রমিকরা কয়েকটি দাবি নিয়ে কর্মবিরতি পালন করছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাজীপুর প্রতিনিধি মো. সাইফুল ইসলাম সাইফুল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.