ডোনাল্ড লুর সঙ্গে ভারতীয় কর্মকর্তাদের বৈঠক, যা জানা গেলো

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশে দুইদিনের সফর শেষে ভারতের দিল্লিতে যান আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এরই মধ্যে দিল্লিতে ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। বৈঠকে কর্মকর্তাদের মধ্যে নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা, আঞ্চলিক-বৈশ্বিক ইস্যুসহ জ্বালানি ও মহাকাশ নিয়ে আলোচনা হয়েছে।
মার্কিন পররাষ্ট্র দপ্তর দুই দেশের এই বৈঠক নিয়ে একটি মিডিয়া নোট প্রকাশ করেছে। সেখানে দুই দেশের শীর্ষ কর্মকর্তাদের এই আলাপকে ‘ইউএস-ইন্ডিয়া ২‍+২ ইন্টারসেশনাল ডায়ালগ’ হিসেবে উল্লেখ করা হয়েছে।
এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে কয়েকটি ছবি পোস্ট করেন ভারতের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র রনধির জয়সওয়াল। এতে মার্কিন প্রতিনিধি হিসেবে ছিলেন দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি অ্যাফেয়ার্সের প্রধান উপ-সহকারী প্রতিরক্ষা সচিব জেদিদিয়া পি. রয়েল। 
সংলাপে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাগরাজ নাইডু এবং ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক যুগ্ম সচিব বিশ্বেশ নেগি অংশ নিয়েছেন। আলোচনায় পারস্পরিক সহযোগিতার ব্যাপারে কথা হয়েছে।
প্রতিরক্ষা, মহাকাশ ও বেসামরিক বিমান চলাচল, পরিবেশবান্ধব জ্বালানি সহযোগিতা এবং শিল্প ও লজিস্টিক সমন্বয় নিয়ে আলাপ করেন চার কর্মকর্তা। তারা ইন্দো-প্যাসিফিক ও বিশ্বের সাম্প্রতিক বিভিন্ন ইস্যু নিয়েও কথা বলেছেন।
এর মধ্যে রয়েছে ইউক্রেনে একটি কার্যকর ও টেকসই শান্তিপূর্ণ সমাধান। সেই সাথে গাজায় যুদ্ধবিরতি এবং মানবিক সহায়তার ব্যাপারেও সমর্থন জানান তারা। ভারতের সঙ্গে চলমান অংশীদারিত্ব আরও বৃদ্ধি এবং জনগণের মধ্যে সম্পর্ক সম্প্রসারণের জন্য আমেরিকার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন ডোনাল্ড লু ও জেদিদিয়া পি. রয়েল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.