ভয়াবহ বন্যার পর কারাগার থেকে পালাল ৩০০ বন্দি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ বন্যার কবলে আফ্রিকার দেশ নাইজেরিয়া। দেশটিতে বন্যার পর কারাগার থেকে অন্তত ৩০০ বন্দি পালিয়ে গেছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় কারাগারের দেয়াল ধসে পড়ে। এরপর গত সপ্তাহের শুরুতে তারা কারাগার থেকে পালিয়ে গেছেন। তবে পলাতকদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রেখেছে নিরাপত্তা বাহিনী।
রোববার কারা কর্তৃপক্ষ জানিয়েছে, গত সপ্তাহের শুরুতে বন্যার কারণে উত্তর-পূর্ব নাইজেরিয়ার মাইদুগুরিতে একটি কারাগারের দেয়াল ধসে পড়ে। এরপর কারাগার থেকে ২৮১ বন্দি পালিয়েছে।
এক ‍বিবৃতিতে দেশটির সংশোধনমূলক পরিসেবার মুখপাত্র উমর আবুবাকার জানিয়েছেন, পালিয়ে যাওয়া বন্দিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে। নিরাপত্তা সংস্থার অভিযানে তাদের মধ্যে সাতজনকে আটক করা হয়েছে।
তিনি জানান, ভয়াবহ বন্যায় মাঝারি নিরাপত্তার কারাগারের পাশাপাশি শহরের স্টাফ কোয়ার্টারসজ কারাগারের দেয়াল ভেঙে গেছে। পালিয়ে যাওয়া বাকিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।
রয়টার্স জানিয়েছে, মাইদুগুরি হলো বোর্নো রাজ্যের রাজধানী। অঞ্চলটিতে সপ্তাহের শুরুতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা হয়েছে। ভারি বৃষ্টিতে বাঁধ উপচে পানি লোকালয়ে প্রবেশ করে বন্যার সৃষ্টি হয়।
বন্যার কারণে দেশটির একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন চিড়িয়াখানা ধ্বংস হয়ে গেছে। ফলে বন্যার্ত এলাকায় সাপ ও কুমির ভেসে বেড়াচ্ছে।
দেশটির জরুরি সংস্থার তথ্যমতে, বন্যায় অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ১০ লাখ লোক এতে ক্ষতিগ্রস্ত এবং লাখ লাখ বাস্তুচ্যুত হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.