১০ দিন আগ্রাসন চালিয়ে জেনিন ছাড়লো ইসরায়েলি সেনারা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম তীরের জেনিন শহর ও ওই অঞ্চলের শরণার্থী শিবির থেকে সেনাবাহিনী প্রত্যাহার করে নিয়েছে ইসরায়েল। শুক্রবার (৬ সেপ্টেম্বর) ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ১০ দিন ধরে চলা সহিংস তাণ্ডব শেষে, অবশেষে এমন সিদ্ধান্ত নিলো দেশটি। ইসরায়েলি সেনাদের এই ১০ দিনের সহিংসতায় নিহত হয়েছে অন্তত ২১ ফিলিস্তিনি। শহরটি পরিণত হয়েছে এক ধ্বংসস্তূপে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
এক বিবৃতিতেও ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর হামলায় এই সময়ে অন্তত ১৩০ জন আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই শিশু ও বৃদ্ধ। তবে এখানকার বাসিন্দাদের আশঙ্কা, ইসরায়েলি সেনারা আশপাশের অস্থায়ী সামরিক চেকপয়েন্টে অবস্থান নিলেও তারা আবারও ফিরে আসবে।
বাসিন্দারা আরও জানিয়েছেন, পশ্চিম তীরের অন্য অংশ-বেথেলহেম, হেবোর্ন ও রামাল্লা’র নাবলাস ও বালাতা শরণার্থী শিবিরে অভিযান চালাচ্ছে ইসরায়েলি সেনারা। এজন্যই জেনিন ছেড়েছে তারা।
ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, জেনিনে অভিযান চালিয়ে তারা ১৪ সন্ত্রাসীকে হত্যা ও ৩০ জনকে গ্রেফতার করেছে। এসময় তার ৩০ টি বিস্ফোরক ধ্বংসের দাবি করেছে।
২০০০ সালের শুরুর দিকে প্রথম ইন্তিফাদার পর অধিকৃত পশ্চিম তীরের জেনিন ও তুলকারেমে গত ২৪ আগস্ট থেকে সবচেয়ে বড় অভিযান চালানো শুরু করে ইসরায়েলি সেনারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.