পঞ্চগড়ে ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার নিয়ে বিশেষ অভিযান

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে প্রথমবারের মত ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার নিয়ে বিশেষ অভিযান পরিচালিত হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা নিরাপদ খাদ্য অধিদপ্তরের উদ্যোগে জেলা শহরের বিভিন্ন খাদ্যপন্য বিক্রয় প্রতিষ্ঠানে এই অভিযান পরিচালিত হয়। এ সময় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তৈরিকৃত খাদ্য পন্য এবং খাদ্য তৈরির উপকরণের নমুনা সংগ্রহ করে তাৎক্ষণিক পরীক্ষা করে ফলাফল প্রদান করা হয়।
নিরাপদ খাদ্য অধিদপ্তর সূত্র জানায়, দেশের বিভিন্ন বিভাগে একটি করে ভ্রাম্যমান পরীক্ষাগার রয়েছে। রংপুর বিভাগের ভ্রাম্যমাণ পরীক্ষাগারের একটি গাড়িতে পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজনীয় উপকরণসহ পঞ্চগড়ে এই অভিযান চালানো হয়। দুপুরের দিকে জেলা শহরের স্বপ্ন চেইন শোপ, মৌচাক হোটেল এবং আল বাইক বেকারিতে অভিযান চালানো হয়।
এ সময় খাদ্যপন্য এবং খাদ্যপন্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পরীক্ষা-নীরিক্ষা করা হয়। এর মধ্যে বিভিন্ন হোটেলে একাধীকবার ব্যবহৃত পোড়া তেলের বিষয়ে সচেতন করা হয়। এছাড়া তৈরিকৃত গুড়ো দুধ, মধু, তেল, পাউরুটিসহ বিভিন্ন পন্যের গুনগত মান ভাল পাওয়া যায়।
জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা জয় চন্দ্র রায়ের নেতৃত্বে অভিযানে জেলা স্যানটারী ইন্সপেক্টর দুলাল হোসেন, সদর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর সলেমান আলী, পৌরসভা স্যানিটারি ইন্সপেক্টর হুমায়ুন কবির, ল্যাব টেকনিশিয়ান মমিদুল ইসলাম উপস্থিত ছিলেন।
জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা জয় চন্দ্র রায় বলেন, আমরা নিরাপদ খাদ্য অধিদপ্তরের পক্ষ থেকে প্রথমবারের মত ভ্রাম্যমান পরীক্ষাগার নিয়ে বিশেষ অভিযান পরিচালনা করছি। কয়েকটি প্রতিষ্ঠান থেকে গুড়ো দুধ, মধু, তেল, পাউরুটি নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নীরিক্ষা করি। এসবে আমরা মান ভালো পেয়েছি এবং আমাদের পরীক্ষার সাথে সন্তোষজনক ছিল। তবে হোটেলে তেল বারবার পোড়ানো হচ্ছে। এ বিষয়ে আমরা সচেতন করেছি। আমাদের এই অভিযান চলবে এবং পরবর্তিতে কোন অসংগতি পেলে জরিমানা করা হবে।।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.