সব বিষয় বিবেচনা করেই যেন এইচএসসির ফল ঘোষণা হয় : শিক্ষা উপদেষ্টা

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, এইচএসসি পরীক্ষার সব বিষয় বিবেচনা করেই যেন ফল ঘোষণা করা হয়। আজ বুধবার (২১ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
শিক্ষা উপদেষ্টা বলেন, সদ্য বাতিল হওয়া এইচএসসি পরীক্ষার ফলাফল কীভাবে দেওয়া হবে সে বিষয়ে আমি কিছু বলতে পারছি না। এ বিষয়ে শিক্ষা বোর্ডগুলো আলোচনা করবে। এরপর তারা হয়তো একটা সিদ্ধান্ত নেবেন।
ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, এইচএসসির অর্ধেক পরীক্ষা হয়েছে। এই পরীক্ষাগুলো এবং এসএসসিতে প্রাপ্ত ফলাফল মিলিয়ে হয়তো রেজাল্ট তৈরি করা হতে পারে। তবে এটা আমার এককভাবে বলার কোনো বিষয় না। এটার জন্য এক্সপার্ট কমিটি আছে। সেই কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।
এইচএসসির বাতিল হওয়া পরীক্ষাগুলো মূল্যায়ন কীভাবে হবে এমন প্রশ্নের জবাবে শিক্ষা উপদেষ্টা বলেন, এ সম্পর্কে আমার কোনো ধারণা নেই। কালকে যে ঘটনা ঘটেছে তারপরে চিন্তা করার সুযোগ পাইনি। আমি আগে থেকেই কিছু বলবো না। শিক্ষা বোর্ডগুলোর আসল সিদ্ধান্ত নেওয়ার কথা। অর্ধেক পরীক্ষা হয়ে গেছে এগুলো মিলে কী করবেন, সেটা এখনো আমি জানি না। আমার সরাসরি সে সিদ্ধান্ত নেওয়ার কথাও না, এটা এক্সপার্টরা দেখবেন।
এ সময় শিক্ষা উপদেষ্টা বলেন, যারা পরীক্ষা বাতিলের দাবি করেছেন তারা কয়েক হাজার। কিন্তু এর বাইরে সারা দেশে আরও ১২ থেকে ১৩ লাখ পরীক্ষার্থী রয়েছে। দেশের পরিস্থিতি এখনও স্বাভাবিক নয়। সব কেন্দ্র পরীক্ষা নেওয়ার উপযোগী না। প্রশ্নপত্রের গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জকেও বিবেচনায় নিতে হচ্ছে।
গতকাল মঙ্গলবার সচিবালয়ের মধ্যে শিক্ষার্থীদের ঢুকে পড়ার বিষয়ে উপদেষ্টা বলেন, তারা সচিবালয়ে ঢুকে যা করেছে তা দুঃখজনক। এই পরিস্থিতি আরও কিছুদিন সামলাতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.