মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধের দামামা: ইরানকে যে বার্তা দিলো যুক্তরাজ্য

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যজুড়ে চলছে যুদ্ধের দামামা। যেকোনো সময় বাড়তে পারে যুদ্ধের পরিধি। ইরান ও হিজবুল্লাহ হুঁশিয়ারি দিয়েছে, ইসরায়েলে যেকোনো মুহূর্তে তারা ব্যাপক হামলা চালাবে। এমন পরিস্থিতিতে ইরানকে সংযত থাকার বার্তা দিয়েছে যুক্তরাজ্য।
ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কিয়ের স্টারমার। ফোনে তিনি মাসুদকে বলেছেন, ভুল হিসাব নিকাশের গুরুতর ঝুঁকি রয়েছে। এখন শান্ত এবং সতর্কতার সহিত বিবেচনা করার সময়।
ইরানকে সংযত থাকার জন্য আহ্বান জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি এবং জার্মানি। ইসরায়েলের ওপর ইরান যে হামলা চালানোর হুমকি দিয়েছে- তা থেকে সরিয়ে আসতে বিবৃতিতে বলা হয়েছে।
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর শীর্ষ নেতাকে হত্যাকাণ্ড ঘিরে মধ্যপ্রাচ্যে আগের থেকে আরও বেশি উত্তেজনা বিরাজ করছে।
এমন পরিস্থতিতে ইসরায়েলকে রক্ষায় মধ্যপ্রাচ্যে সামরিক শক্তি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। গত রোববার দেশটি নিশ্চিত করেছে যে মধ্যপ্রাচ্যে তারা গাইডেড মিসাইল ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.