দাবানলে বিপর্যস্ত গ্রিস, সরিয়ে নেওয়া হচ্ছে স্থানীয়দের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিস। এরই মধ্যে আগুন এথেন্সের উত্তরাঞ্চলীয় ভারনাভাস গ্রামের ৩৫ কিলোমিটার জুড়ে ছড়িয়ে পড়েছে। ফলে সেখানকার ঘরবাড়ি ও গাছপালা পুড়ে ছাই হয়ে যাচ্ছে। রবিবার ওই এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।
শনিবার থেকে দেশটিতে ৪০টি দাবানল সক্রিয় রয়েছে। এর মধ্যে ৭টিকে নিয়ন্ত্রণে আনতে চেষ্টা করছে দমকল বাহিনী। আগুনের শিখা প্রায় ৮০ ফুট উচ্চতায় উঠছে। এমনকি রাজধানীর বিভিন্ন এলাকাও ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে।
ভারনাভাসের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিতে ২৫টি বাহন নিয়ে কাজ করছেন দমকলকর্মীরা। এছাড়া ঐতিহাসিক ম্যারাথন শহরের স্থানীয়দেরকেও নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে। দুর্যোগ অব্যাহত থাকতে পারে বলে জনগণকে সতর্ক করেছেন গ্রিসের জলবায়ু সংকট ও নাগরিক সুরক্ষামন্ত্রী ভ্যাসিলিস কিকিলাস। সংকট মোকাবিলায় দেশটির প্রধানমন্ত্রী কাইরাকোস মিটসটাকিস ছুটি সংক্ষিপ্ত করে রবিবার এথেন্সে ফিরেছেন।
দমকল বাহিনীর মুখপাত্র ভ্যাসিলিস ভাথরাকো গিয়ানিস বলেছেন, আমরা স্থানীয় বাসিন্দাদের আবেদন জানাচ্ছি, যেহেতু আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে, নিজেদের নিরাপত্তার জন্যই কর্তৃপক্ষের নির্দেশনা যথযথভাবে অনুসরণ করুন। দাবানল নিয়ন্ত্রণে ৯টি পদাতিক দলবিশিষ্ট ১৬৫ জন কর্মীর একটি বাহিনী কাজ করছে। 
ভাথরাকো গিয়ানিস আরও বলেন, তাদের সঙ্গে ৩০টি বাহন, ৭টি অগ্নিনির্বাপক বিমান ও ৫টি হেলিকপ্টার আছে। প্রবল বাতাসের কারণে আগুন নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক বিমান পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। বাতাসের গতিবেগ আরও বাড়তে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ফলে রাতভর আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চলবে বলে ধারণা করা হচ্ছে। রবিবার স্থানীয় সময় সন্ধ্যা থেকেই এথেন্সের হাসপাতালগুলো সতর্ক অবস্থায় ছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.