আগামী বছর দেড় কোটি মানুষ ওমরাহ করবেন, প্রত্যাশা সৌদির

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আগামী বছর দেড় কোটি মানুষ ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব। এর মধ্যে সবচেয়ে বেশি ওমরাহযাত্রী থাকবে পাকিস্তান, মিশর ও ইন্দোনেশিয়া থেকে। বিশাল সংখ্যক ওমরাহযাত্রীকে স্বাগত জানাতে প্রস্তুতি শুরু করেছে দেশটির সরকার।
ইসলামের পবিত্রভূমিতে মুমিন মুসলমানদের সংখ্যা বাড়াতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সৌদি আরব। এই লক্ষ্যে সম্প্রতি ‘গেস্ট অব আল্লাহ’ নামে একটি বিশেষ কর্মসূচীও নেয়া হয়েছে।
সরকারের ওই কর্মসূচীতে বলা হয়েছে, পরিকল্পনার অংশ হিসেবে অবকাঠামোর সম্প্রসারণ ও সর্বাধুনিক প্রযুক্ত ব্যবহার করা হবে। যার মধ্যে থাকবে সেবা প্রদানের বিষয়টি পুরোপুরি অনলাইন করা।
সরকারের ওই কর্মসূচী সম্পর্কিত বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামের দুই পবিত্র স্থানের কেন্দ্র মক্কা ও মদিনায় আগামী বছর ১৫টি ইসলামি ও সাংস্কৃতিক স্থাপনা তৈরির পরিকল্পনা করা হয়েছে।
এদিকে সৌদির সংবাদমাধ্যম ওকাজ জানিয়েছে, সরকারের কর্মসূচীর লক্ষ্য ওমরাহযাত্রীর সংখ্যা তিন কোটিতে উন্নীত করা এবং সেই লক্ষ্যে আগামী ২০৩০ সালের মধ্যে ৪০টি স্থাপনা তৈরি করা হবে।
গত বছর সৌদিতে সব মিলিয়ে ১ কোটি ৩৫ লাখ মানুষ ওমরাহ পালন করেছেন। ২০১৯ সালে চালু হওয়া ‘গেস্ট অব আল্লাহ’ কর্মসূচীর তথ্য অনুযায়ী, গত বছর সবচেয়ে বেশি মানুষ ওমরাহ করেছে পাকিস্তান থেকে এবং এই সংখ্যা ছিল ২০ লাখ। এরপর যথাক্রমে মিশর থেকে ১৭ লাখ এবং ইন্দোনেশিয়া থেকে ১৪ লাখ মানুষ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.