আওয়ামী লীগের কার্যালয় এখন ‘ছাত্র-জনতার’

ঢাকা প্রতিনিধি: আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় এখন ছাত্র -জনতার দখলে। গেল ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শেখ হাসিনা পদত্যাগ করার কয়েক ঘন্টা পরই দলের কেন্দ্রীয় কার্যালয়ের আগুন লাগিয়ে দেয় দুর্বৃত্তরা৷ এরপর ভাঙচুর ও লুট করা হয় কার্যালয়ে থাকা বিভিন্ন মালামাল। এমনকি বাথরুমের কমোডও খুলে নিয়ে যায়।
বিধ্বস্ত কার্যালয়ে সামনে লাল ব্যানার টানিয়ে দেওয়া হয়েছে। সেখানে লেখা রয়েছে ‘সাধারণ ছাত্র-জনতার’ কার্যালয়। তবে কেউ বা কারা এই ব্যানার টানিয়েছেন বলতে পারছেনা কেউ। এছাড়া কার্যালয়ের সামনের সড়কের বড় করে সাদা রং দিয়ে লেখা হয়েছে ‘স্বাধীন বাংলাদেশ-২০২৪’।
শুক্রবার (৯ আগস্ট) সকাল ১১ টায় সরেজমিনে গিয়ে এই চিত্র দেখা গেছে। এখনও উৎসুক লোকজন কার্যালয়ে সামনে ঘোরাঘুরি করছেন, আবার কেউ ছবি-সেলফি তুলছেন।
অফিসটির সামনের সড়কে কালেমা খচিত কালো পতাকা নিয়ে একটি রিকশায় বসেন এক ভদ্রলোক। তিনি নিজেকে ‘বাবু গুলিস্তান’ বলে পরিচয় দিলেন। পরে তার নাম আসাদুজ্জামান বাবু বলে জানান। তার ভাষ্য অনুযায়ী, আল্লাহর নাম গাছে গাছে লিখেন। আজকে স্বাধীন বাংলাদেশ-২০২৪ উৎযাপন করতে তিনি এখানে এসেছেন। এটা ছিলো মীর জাফর- স্বৈরাচারদের কার্যালয়। এখন থেকে এটা হবে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার কার্যালয়। স্বৈরাচার মুক্ত করার নূন্যতম কৃতিত্ব কোনো রাজনৈতিক দলের নেই। আছে কার ছাত্র-জনতার।
উল্লেখ, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়টি ৮ কাঠা জমির ওপর নির্মিত। পুরোনো ভবন ভেঙে সেখানে ১০ তলা বিশিষ্ট নতুন এই ভবন ২০১৮ সালের ২৩ জুন উদ্বোধন করেন দলটির সভাপতি ও তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মারুফ সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.