ইস্ট ওয়েস্ট ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা প্রতিনিধি: কোটা সংস্কার আন্দোলন ঘিরে চলমান কর্মসূচির অংশ হিসেবে ইস্ট ওয়েস্ট ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করেছেন। আজ শনিবার বেলা ১১টার আগে থেকে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সামনে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। সমাবেশে ছাত্ররা ৯ দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। বেলা ১২ টার দিকে তারা বিক্ষোভ সমাবেশ শুরু করেন।
সমাবেশে ছাত্ররা ৯ দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। বিক্ষোভ মিছিলে বিভিন্ন ধরনের স্লোগান দেন তারা। তাদের স্লোগানে ছিলো ‘লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই’, ‘যে হাত ছাত্র মারে, সেই হাত ভেঙে দাও’।
শিক্ষার্থীরা বলেন, ‌‘আমাদের ন্যায্য দাবিকে বন্দুকের নলায় নিয়েছে সরকার। আমরা বাসা-বাড়ি থেকে শুরু করে রাস্তাঘাটে নির্যাতনের শিকার হচ্ছি। এখন সরকার আপসের চেষ্টা করছে। আমরা স্পষ্ট করে বলতে চাই, কোনো আপোস নয়। এ সময় শিক্ষার্থীদের হাতে লাঠিসোঠা দেখা যায়।’
অভিভাবকেরা বলেন, ‘এ আন্দোলন এখন আর আমাদের সন্তানদের মাঝে নেই। পুরো দেশের মানুষের আন্দোলন। সর্বস্তরের মানুষ নেমে এসেছে। বিজয় হবেই।’ মুক্তিযোদ্ধাদেরও নেমে আসার আহ্বান জানান তারা।
এ সময় ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির গেটের বাইরে আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর অবস্থানে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।
বিক্ষোভ সমাবেশে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ছাড়াও ব্রাকের শিক্ষার্থীরা রয়েছেন।
সারাদেশে বিক্ষোভ করছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। একই সঙ্গে আগামীকাল রবিবার থেকে অনির্দিষ্টকালের ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ঘোষণা হয়।
উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত ১৬ জুলাই থেকে দেশের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটতে থাকে। এসব ঘটনায় সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত ১৫০ জন নিহত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়েছে। যদিও বিভিন্ন গণমাধ্যমে এ সংখ্যা দুই শতাধিক বলে দাবি করা হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.