কাতারে হানিয়ার দাফন আজ, যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়াকে শুক্রবার (২ আগস্ট) কাতারে দাফন করা হবে। হানিয়াকে গুপ্ত হত্যার জন্য ইসরায়েলকে সরাসরি দায়ী করেছে ইরান ও হামাস। এই হামলার প্রতিশোধ নিতে ইতোমধ্যে ইসরায়েলকে কড়া হুঁশিয়ার বার্তা দেওয়া হয়েছে ।
প্রতিবেদনে বলা হয়েছে, গ্যাস সমৃদ্ধ আমিরাতের বৃহত্তম ইমাম মুহাম্মদ বিন আবদুল ওয়াহহাব মসজিদে জানাজা শেষে কাতারের রাজধানীর উত্তরে লুসাইলের একটি কবরস্থানে হানিয়াকে দাফন করা হবে।
হামাস বলেছে, ‘আরব এবং ইসলামিক নেতাদের’ পাশাপাশি অন্যান্য ফিলিস্তিনি উপদলের প্রতিনিধি এবং জনসাধারণ হানিয়ার দাফন অনুষ্ঠানে যোগ দেবেন।
ইরানের বিপ্লবী গার্ডস জানিয়েছে, বুধবার ভোরের আগে তেহরানে হামলায় হানিয়া ও তার একজন দেহরক্ষী নিহত হন। গত মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে হানিয়া ইরানে গিয়েছিলেন।
হানিয়া নিহত হওয়ার পর মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা অনেক বেড়েছে। গতকাল বৃহস্পতিবার তেহরানে হানিয়ার জানাজায় হাজার হাজার শোকার্ত মানুষ তার প্রতি শ্রদ্ধা জানায়।
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি হানিয়ার জানাজায় নামাজে ইমামতি করেছেন। এর আগে তিনি হানিয়াকে হত্যার জন্য ‘কঠোর শাস্তির’ হুমকি দিয়েছেন।
অন্তত পাঁচটি সূত্র জানিয়েছে, প্রতিশোধ নিতে লেবানন, ইরাক ও ইয়েমেনের আঞ্চলিক মিত্রদের প্রতিনিধিদের সঙ্গে বৃহস্পতিবার বৈঠকে বসে ইরান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.