সাংবাদিক ও মানবাধিকার কর্মী রাজন গ্রেফতার, মুক্তি দাবি সাংবাদিক নেতাদের

নিজস্ব প্রতিবেদক: সাংবাদিক ও মানবাধিকার কর্মী রাশেদ রাজনকে (২৮) গ্রেফতার দেখিয়ে আদালতের আদেশে কারাগারে পাঠানো হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সম্প্রতি কোটা বিরোধী ছাত্র আন্দোলন ঘিরে নগরীর মতিহার থানায় দায়ের করা বিস্ফোরক মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়।
মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোবারক পারভেজ গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
এরআগে গত সোমবার (২৯ জুলাই) রাজশাহী নগরীর কোর্ট স্টেশন এলাকা থেকে মহানগর গোয়েন্দা সংস্থা (ডিবি) পরিচয়ে তাকে তুলে নেওয়া হয় বলে সূত্র জানিয়েছে। পরদিন মঙ্গলবার (৩০ জুলাই) আদালতের মাধ্যমে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। এদিকে চলমান কোটা সংস্কার আন্দোলনের ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করায় তাকে এ পরিস্থিতিতে পড়তে হয়েছে বলে অপর একটি সূত্র জানিয়েছে।
রাশেদ রাজন রাবির উর্দু বিভাগ থেকে পড়ালেখা শেষ করেন। তিনি রাবি ক্যাম্পাসে টানা পাঁচ বছর ক্যাম্পাসভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল ক্যাম্পাস লাইভে কাজ করেন বলে জানা গেছে। এছাড়া একাধিক জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকায় কাজ করেন। তিনি রাজশাহী নগরীতেও সাংবাদিকতায় সক্রিয়।
রাশেদ রাজন রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) ও রাজশাহী মহানগর প্রেসক্লাবের সদস্য। এছাড়া তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টুডেণ্ট রাইটস অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি।
ভুক্তভোগীর ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রাবি শিক্ষার্থীরা গত ২৯ জুলাই রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এমন ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন রাশেদ রাজন। সোমবার তাকে ডিবি পরিচয়ে নগরীর কোর্ট স্টেশন এলাকা থেকে তুলে নেওয়া হয়। পরদিন ৩০ জুলাই তাকে আদালতে তোলা হয়।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মেহেদী হাসান মুন্না গণমাধ্যমকে জানান,
রাশেদ রাজন ক্যাম্পাসে দীর্ঘদিন সাংবাদিকতা করেন। সবার সঙ্গেই তার ভালো সম্পর্ক রয়েছে। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি ও ভিডিও পোস্ট করে নিজেও দেশজুড়ে গণহত্যার প্রতিবাদ করেন। আমরা তার গ্রেফতারের তীব্র নিন্দা জানাই। পুরো দেশটা এখন জেলখানা, যাকে ইচ্ছে তাকেই রাতের আঁধারে তুলে নিয়ে যাচ্ছে, গ্রেফতার করছে ও রিমান্ডে নিয়ে নির্যাতন চালাচ্ছে।
ওসি শেখ মোবারক পারভেজ গণমাধ্যমকে জানান, রাশেদ রাজনকে ডিবি পুলিশ আটক করেছিল। পরে মতিহার থানায় পাঠানো হলে সেখান থেকে তাকে আদালতে  চালান করা হয়। বিস্ফোরক মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানান ওসি।
রাজনের মুক্তি দাবি সাংবাদিক নেতাদের সাংবাদিক ও মানবাধিকার কর্মী রাশেদ রাজনকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করেছেন রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) ও রাজশাহী মহানগর প্রেসক্লার নেতৃবৃন্দ। পৃথক বিবৃতিতে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুল আউয়াল, সহসভাপতি মঈন উদ্দিন, সাধারণ সম্পাদক ড. সাদিকুল ইসলাম স্বপন, যুগ্ম সম্পাদক মিজানুর রহমান, কোষাধ্যক্ষ তৌফিক ইমাম পান্না, প্রচার ও প্রকাশনা সম্পাদক ওমর ফারুক ও নির্বাহী সদস্য সোহেল মাহবুব এই মুক্তি দাবি করেন।
অপর এক বিবৃতিতে সাংবাদিক ও মানবাধিকার কর্মী রাশেদ রাজনকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করেছেন রাজশাহী মহানগর প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট রজব আলী ও সাধারণ সম্পাদক মুহা: আব্দুল আউয়াল।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি ইফতেখার আলম (বিশাল) / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.