বাইলসের দুর্দান্ত প্রত্যাবর্তনে সোনা জিতল যুক্তরাষ্ট্র

বিটিসি স্পোর্টস ডেস্ক: তিন বছর আগের দুঃস্বপ্ন পেছনে ফেলে দারুণ প্রত্যাবর্তন ঘটলো সিমোনে বাইলসের। তার পারফরম্যান্সে ভর করে নারীদের দলগত ফাইনালের জিমন্যাস্টিকসে সোনা জিতল যুক্তরাষ্ট্র।
বিশ্বের সবচেয়ে সফলতম জিমন্যাস্ট বাইলস ২০১৬ রিও অলিম্পিকের পর এই প্রথম সোনা জিতলেন। তিন বছর আগে টোকিও অলিম্পিক থেকে ‘টুইস্টিজ’র কারণে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন তিনি। এটি এমন এক ধরনের মানসিক অবস্থা, যা জিমন্যাস্টদের বাতাসে ভেসে থাকার সময় মনোযোগে ব্যাঘাত ঘটায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেক কাঠখড় পুড়িয়েছেন বাইলস। অবশেষে ফল পেলেন হাতেনাতে।
গত রাতে বাইলসের ‘জাদু’ দেখতে গ্যালারিতে উপস্থিত ছিলেন খ্যাতনামা মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস, সাঁতারের কিংবদন্তি মাইকেল ফেলপসরা। তাদের হতাশ করেননি বাইলস। সতীর্থ সুনিসা লি, জর্ডান চিলিস, জেড কেরি এবং হেজলি রিভেরাকে তিনি সোনা জিতে উচ্ছ্বাসে ভেসেছেন তিনি।
ইভেন্টের রুপা জিতেছে ইতালি এবং ব্রাজিলের ঝুলিতে গেছে ব্রোঞ্জ পদক।
২৭ বছর বয়সী বাইলস গত রোববার অলিম্পিকের মঞ্চে ফিরে বাছাইয়ে শীর্ষে ছিলেন। তার নৈপুণ্যেই শীর্ষে থেকে দলগত ফাইনালে উঠেছিল যুক্তরাষ্ট্র। আর মঙ্গলবার তিনি মূল ইভেন্টেও দেখিয়ে দিলেন, কেন তাকে জিমন্যাস্টিকসের রানি বলা হয়। টোকিও অলিম্পিকে দলগত জিমন্যাস্টিকসের এই ইভেন্টে যুক্তরাষ্ট্রকে হারিয়ে শিরোপা জিতেছিল রাশিয়ান অলিম্পিক কমিটি। বাইলসকে ফিরে পেয়ে পদকটাও ফিরে পেল যুক্তরাষ্ট্র।
তবে বাইলসের সামনে আরও চারটি পদক হাতছানি দিচ্ছে। বৃহস্পতিবার অলরাউন্ড ফাইনালে খেলবেন তিনি। শনিবার রয়েছে ভল্ট ফাইনাল এবং সোমবার থাকছে ফ্লোর ও বিম ফাইনাল।
দিন শেষ পদক তালিকায় সবার ওপরে আছে জাপান। তাদের ঝুলিতে গেছে ৭ সোনা, ২ রুপা, ৪ ব্রোঞ্জসহ মোট ১৩ পদক। ৬ সোনা, ৬ রুপা ও ২ ব্রোঞ্জসহ ১৪ পদক নিয়ে দুইয়ে আছে চীন। আর ৬ সোনা, ৪ রুপা ও ১ ব্রোঞ্জসহ ১১ পদক নিয়ে তিনে আছে অস্ট্রেলিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.