৯ দফা দাবীতে খুলনার শিববাড়ি মোড় অবরোধ কোটা সংস্কার আন্দোলনের  

খুলনা ব্যুরো: কোটা সংস্কার আন্দোলনে ছাত্র হত্যার বিচারসহ ৯ দফা দাবিতে শিক্ষার্থীরা  খুলনা নগরীর শিববাড়ি মোড়ে অবস্থান কর্মসূচি পালন করেছে আজ।
বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতিতে আজ মঙ্গলবার (৩০ জুলাই)  দুপুর সাড়ে ১২টা থেকে তাদের অবস্থান কর্মসূচি শুরু হয়। বেলা দেড়টায়  কর্মসূচি শেষ করে ফিরে যায় তারা। এ সময় তারা শিক্ষার্থীদের হত্যার বিচার, মিথ্যা মামলা প্রত্যাহারসহ ৯ দফা দাবি জানান। শিক্ষার্থীরা বিভিন্ন দাবিতে স্লোগান দেন।
শিক্ষার্থীরা বলেন, আমাদের ট্যাক্সের টাকায় কেনা গুলি দিয়ে আমাদের হত্যা করা হচ্ছে। আন্দোলন গুলি করে শিক্ষার্থীদের মেরেছে পুলিশ। শান্তিপূর্ণ আন্দোলনে যে রক্তের বন্যা বইয়ে দেওয়া হয়েছে তা নজিরবিহীন। এই নৃশংসতায় সারা পৃথিবীর মানুষ স্তব্ধ হয়ে গেছে। আমরা এর সুষ্ঠু বিচার চাই।
এদিকে শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে খুলনা-যশোর মহাসড়ক, মজিদ সরণি, কেডিএ এভিনিউ, ইব্রাহিম মিয়া সড়কসহ আশপাশের কয়েকটি সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।
জানা গেছে, বেলা ১২ টার দিকে শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছিল। তাদের ঘিরে রাখে বিপুল সংখ্যক পুলিশ। পরে দুপুর ২টার দিকে শিক্ষার্থীরা সড়ক অবরোধ তুলে নেয়।
প্রত্যক্ষদর্শী ও বিক্ষোভকারী শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, ৯ দফা দাবিতে আজ শিববাড়ি মোড়ে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা আগেই দিয়েছিলেন খুলনার শিক্ষার্থীরা। ওই ঘোষণার পর শিববাড়ি মোড়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। সকাল থেকেই শিববাড়ি মোড় ও এর আশপাশের এলাকায় বিভিন্ন বয়সী শিক্ষার্থীরা জড়ো হতে শুরু করেন। তবে পুলিশ তাঁদের সরিয়ে দেয়। দুপুর পৌনে ১২টার দিকে একটি বড় মিছিল নিয়ে শিক্ষার্থীরা শিববাড়ি মোড়ে আসেন। সেখানে প্রায় ৫০০ শিক্ষার্থী অংশ নেন। পরে তাঁরা ওই মোড়ের চারটি সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।
খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) উপপুলিশ কমিশনার (দক্ষিণ) তাজুল ইসলাম বলেন, বেলা দুইটার দিকে শিক্ষার্থীরা কর্মসূচি শেষ করেছেন। শান্তিপূর্ণভাবে তাঁদের কর্মসূচি শেষ হয়েছে।
কোটা সংস্কার আন্দোলন ঘিরে কেএমপির চারটি থানায় চারটি নাশকতার মামলা হয়েছে। এসব মামলার এজাহারে কারও নাম উল্লেখ না থাকলেও আসামি করা হয়েছে ২০০ থেকে ৪০০ জনকে। এসব মামলায় গতকাল পর্যন্ত ১০৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের অধিকাংশই বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.