ইসরায়েলের মন্ত্রিসভায় হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযানের অনুমোদন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলার জবাবে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার প্রতিরক্ষামন্ত্রীকে ব্যবস্থা নেওয়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।
ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের দাবি, লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এই হামলা চালিয়েছে। ফলে এই অনুমোদনের পর ইরান সমর্থিত এই গোষ্ঠীটির বিরুদ্ধে বড় আকারের অভিযান চালাতে পারে ইসরায়েল।
গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর থেকে একাধিকবার লেবানন সীমান্তে সহিংসতার ঘটনা ঘটেছে। দুই দেশই সীমান্ত থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়েছে।
লেবাননের উত্তরাঞ্চলীয় সীমান্তের নিয়ন্ত্রণ ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ কাছে। তারা বেশ কয়েকবার হামলার হুঁশিয়ারি দিয়েছে। ইসরায়েলের সাথে সংঘাতে এখন পর্যন্ত শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন। একই সময়ে লেবাননের কয়েকজন বেসামরিক নাগরিকও ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন।
সংঘাতের তীব্রতা কম থাকলেও গত কয়েক মাস ধরে পাল্টাপাল্টি হামলা চালিয়ে আসছে ইসরায়েল ও হিজবুল্লাহ। গত কয়েক সপ্তাহ ধরে এই উত্তেজনা নতুন করে তীব্রতা পেয়েছে। ক্রমবর্ধমান উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে এই যুদ্ধ মধ্যপ্রাচ্যের অন্যত্র ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এমন পরিস্থিতিতে গতকাল রবিবার জরুরি বৈঠকে বসেন ইসরায়েলের মন্ত্রীরা। কয়েক ঘণ্টার বৈঠক শেষে নেতানিয়াহুর দপ্তর থেকে একটি বিবৃতিতে দেওয়া হয়। সেখানে বলা হয়, হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান নেওয়ার জন্য নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রীকে অনুমোদন দেওয়া হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.