ভারতকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপ জিতলো শ্রীলঙ্কার নারীরা

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: শক্তিশালী ভারতকে হারিয়ে প্রথমবারের মত নারী এশিয়া কাপের শিরোপা জিতলো শ্রীলঙ্কা। টুর্নামেন্টের নবম আসরের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে লঙ্কানরা।
ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে প্রথমবারের মত নারী এশিয়া কাপে চ্যাম্পিয়ন হলো শ্রীলঙ্কা। দুই ফরম্যাট মিলিয়ে রেকর্ড সাতবার নারী এশিয়া কাপের শিরোপা জিতেছে ভারত। একবার এই টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলেছিল বাংলাদেশ। ২০১৮ সালে টি-টোয়েন্টি ফরম্যাটের ফাইনালে ভারতকে হারিয়েছিল টাইগাররা।
ডাম্বুলায় টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় ভারত। ওপেনার স্মৃতি মান্দানার হাফ সেঞ্চুরিতে ভর করে ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৬৫ রান করে ভারত। ১০টি চারে ৪৭ বলে ৬০ রান করেন স্মৃতি।
এছাড়া রিচা ঘোষ ৩০ ও জেমিমাহ রড্রিগুয়েজ ২৯ রান করেন। শ্রীলঙ্কার কাবিশা দিলহারি ২ উইকেট নেন।
জয়ের জন্য ১৬৬ রানের টার্গেটে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর দ্বিতীয় উইকেটে ৬৩ বলে ৮৭ রানের জুটিতে লঙ্কানদের লড়াইয়ে রাখেন ওপেনার ও অধিনায়ক চামিরা আতাপাত্তু এবং তিন নম্বরে নামা হার্সিতা সামারাবিক্রমা। ৯টি চার ও ২টি ছক্কায় ৪৩ বলে ৬১ রানে আউট হন আতাপাত্তু।
দলের জয় থেকে ৭২ রান দূরে থাকতে আতাপাত্তু আউট হওয়ার পর ভারতীয় বোলারদের উপর চড়াও হন সেট ব্যাটার সামারাবিক্রমা ও দিলহারি। ৪০ বলে অবিচ্ছিন্ন ৭৩ রানের জুটি গড়ে ৮ বল বাকী রেখে শ্রীলঙ্কার জয় নিশ্চিত করেন সামারাবিক্রমা ও দিলহারি।
৬টি চার ও ২টি ছক্কায় ৫১ বলে অপরাজিত ৬৯ রান করেন সামারাবিক্রমা। ১টি চার ও ২টি ছক্কায় ১৬ বলে অনবদ্য ৩০ রান করেন দিলহারি।
টুর্নামেন্ট জুড়ে অসাধারণ পারফরম্যান্সের কারণে সিরিজের সেরা ক্রিকেটার হওয়ার গৌরব অর্জন করেছেন চামারি আতাপাততু।
প্রসঙ্গত, টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ নারী দল। ভারতের কাছে ১০ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ হেরেছিল টাইগ্রেসরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.